whatsapp channel
Hoop News

Weather Forecast: রেকর্ড গরমে পুড়বে কলকাতা, মে মাসেও রেহাই নেই, কবে স্বস্তির বৃষ্টি!

গত কয়েকদিন ধরেই হাঁসফাঁস গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। একটু স্বস্তি পেতে মানুষ এখন চাতক পাখি হয়ে বৃষ্টির জন্য প্রার্থনা করছে। কিন্তু এই তীব্র গরম কমার কোনও ইঙ্গিতই দিল না আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রা বৃদ্ধিরই পূর্বাভাস দেওয়া হয়েছে। আর সেই তাপমাত্রা বৃদ্ধি মে মাস অবধি চলবে বলে মিলেছে পূর্বাভাস। কারণ এই মুহূর্তে বৃষ্টি বা কালবৈশাখী ঝড়, কোনোটাই হবেনা রাজ্যের বুকে। এদিকে গত কয়েকদিন উত্তরবঙ্গে স্বস্তি পাওয়া গেলেও আজ থেকে সেখানেও শুরু হচ্ছে তাপপ্রবাহের খেলা। অর্থাৎ, আগামী কয়েকদিন তাপপ্রবাহের হাত থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গও।

এদিকে গত কয়েকদিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। কিন্তু তাতে দক্ষিণবঙ্গের পরিস্থিতি কিছু উন্নত হয়নি। বরং দক্ষিণের জেলাগুলিতে পারদের ঊর্ধ্বগতি অব্যহত রয়েছে। আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাত। তবে ঝড়বৃষ্টি হলেও দিনভর ভ্যাপসা গরম থাকবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আর দক্ষিণবঙ্গের জন্য তো জারি রয়েছে তাপপ্রবাহের আগাম সতর্কতা। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ সকাল থেকেই ভ্যাপসা গরমে বাড়বে ভোগান্তি। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার এই পারদ বৃদ্ধি গত ৪০ বছরের রেকর্ডকে ভেঙে দিয়েছে। কারণ শেষবার গত শতকে কলকাতার তাপমাত্রা এতটা বৃদ্ধি পেয়েছিল। তবে আগামী ৫ ই মে থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের চলবে বলে ইঙ্গিত মিলেছে। আজ দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের জন্য আগাম সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এছাড়াও বাদবাকি জেলাগুলিতেও আজ বাড়বে গরম। জানা গেছে, আগামী মে মাস পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনো জেলায় কালবৈশাখী ঝড় বা বৃষ্টির পূর্বাভাস নেই। সেই কারণেই দিন দিন যে গরম বাড়বে, তা মোটামুটি পরিষ্কার। তবে মে মাসের প্রথম সপ্তাহে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং ও কালিম্পং জেঁকে আজ হালকা বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইতে পারে তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ বাড়বে পারদের অঙ্ক। এইসব জেলায় হালকা তাপপ্রবাহের পূর্বাভাসও দেওয়া হয়েছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা