whatsapp channel

Viral: ভক্তদের কাঁধে নেচে নেচে এগিয়ে চলেছেন শান্তিপুরের মা কালী, ভিডিও দেখে মুগ্ধ নেটিজেনরা

দুর্গা পুজোর পরে বাঙালীর দ্বিতীয় প্রধান উৎসব হিসেবে বলা যায়। কালীপুজোর দিন বাঙালিরা উৎসবে মেতে ওঠেন। আবার নতুন করে দুর্গাপুজোর পরে মনটা খালি খালি লাগলেও, শ্যামাপূজোকে কেন্দ্র করে শুধুমাত্র পশ্চিমবঙ্গ…

Avatar

HoopHaap Digital Media

দুর্গা পুজোর পরে বাঙালীর দ্বিতীয় প্রধান উৎসব হিসেবে বলা যায়। কালীপুজোর দিন বাঙালিরা উৎসবে মেতে ওঠেন। আবার নতুন করে দুর্গাপুজোর পরে মনটা খালি খালি লাগলেও, শ্যামাপূজোকে কেন্দ্র করে শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয়, গোটা ভারতবর্ষ এমনকি ভারতের বাইরে এমন অনেক জায়গা আছে, যেখানে নিষ্ঠা ভরে শ্যামা কালীর পুজো করা হয়। শ্যামা সংগীত ‘কালো মেয়ের পায়ের তলায় দেখে যা আলোর নাচন’ কিন্তু আপাতত আলোর নাচন না দেখে কালো মেয়ের নাচন দেখতে ভিড় জমাচ্ছেন শান্তিপুর এবং আশেপাশে থাকা অথবা দূর-দূরান্ত থেকে মানুষ এসে।

কালী ঠাকুরের পুজোকে কেন্দ্র করে অনেক জায়গায় অনেক নিয়ম দেখা যায় তবে সম্প্রতি শান্তিপুরের মা কালী নাচের ভিডিও রীতিমতো সোশ্যাল মিডিয়ার পর্দায় ভাইরাল হয়ে গেছে। সমস্ত অল্প বয়সী ছেলেরা মা কালীকে কোলে নিয়ে একেবারে সুন্দর করে না চাচ্ছেন তা সত্যি দেখে অবাক লাগছে এক ঢাল এলোকেশী কালো চুল, রক্ত মাখা পায়ের নিচে অল্প বয়সী ছেলেরা মা কালীকে ঘাড়ে তুলে তাদের মতন করে নাচাচ্ছেন আর মা কালী যেন সত্যিই এই গানের তালে তালে নেচে উঠছে।

মিডিয়ার মাধ্যমে কত কিছুই না ভাইরাল হয়, বর্তমানে করোনা ভাইরাস এর দুটি মানুষ যখন কার্যত গৃহবন্দি অবস্থায় বসে আছে তখন আপাতত এই ভাবেই ঠাকুরের দর্শন করতে হবে বিশেষ করে যারা বৃদ্ধ মানুষ আছেন, যাদের পক্ষে এত ভিড় ঠেলে এই ধরনের অনুষ্ঠান দেখা সম্ভব হয়না, তাদের পক্ষে একমাত্র ভরসা কিন্তু হাতের উপর হাতের মুঠোয় একবার সোশ্যাল মিডিয়ায় আসতে পারলে। কিন্তু এই ধরনের ভিডিও, ঠাকুরের ফটো আপনি বাড়িতে বসে একেবারে দর্শন করতে পারবেন।

শান্তিপুরের মা কালী নাচের অসাধারণ বিরল দৃশ্য-

Avatar