whatsapp channel

মাত্র ১০ টাকাতেই হয়ে যান একদিনের রাজা, মহিষাদল রাজবাড়িতে পর্যটকদের জন্য দারুণ উপহার

রাজ শাসন বহু যুগ আগেই অস্তগত হয়েছে বাংলা থেকে। কিন্তু রাজ ঘরানার প্রতি আমজনতার আগ্রহ, কৌতূহল যায়নি। কলকাতা সহ গোটা রাজ্য জুড়েই বিভিন্ন জেলায় বহু রাজবাড়ি (Palace) এবং জমিদার বাড়ি…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

রাজ শাসন বহু যুগ আগেই অস্তগত হয়েছে বাংলা থেকে। কিন্তু রাজ ঘরানার প্রতি আমজনতার আগ্রহ, কৌতূহল যায়নি। কলকাতা সহ গোটা রাজ্য জুড়েই বিভিন্ন জেলায় বহু রাজবাড়ি (Palace) এবং জমিদার বাড়ি রয়েছে। দুর্গা পুজোয় শোভাবাজার রাজবাড়ি সহ অন্য রাজবাড়ি এবং জমিদার বাড়ি গুলিতে যেমন মানুষ ভিড় জমায় দলে দলে, তেমনি অন্য বাড়িগুলিতেও বিভিন্ন সময়ে দর্শনার্থীদের ভিড় জমে।

Advertisements

কিছু কিছু রাজবাড়ি এবং জমিদার বাড়ি এমনো রয়েছে যেগুলি এখন নতুন ভাবে গড়ে তোলা হয়েছে অতিথিদের বসবাসের জন্য। সেখানে রয়েছে প্যাকেজ সিস্টেম। একটি নির্দিষ্ট অঙ্কের টাকার বিনিময়ে সেখানে থাকা খাওয়ার ব্যবস্থা রয়েছে। একদিনের জন্য রাজা হওয়ার বন্দোবস্ত করা রয়েছে সেসব জায়গা গুলিতে। কিন্তু সেই সব রাজবাড়ি গুলিতে প্যাকেজ সিস্টেম যথেষ্ট দামী যা সকলের পক্ষে অ্যাফোর্ড করা সম্ভব না-ও হতে পারে। তবে এই প্রতিবেদনে এমন একটি জায়গার কথা জানাতে চলেছি যেখানে মাত্র সামান্য টাকাতেই রাজার সালে খাওয়া দাওয়া করা যাবে।

Advertisements

 

Advertisements

Advertisements

কথা হচ্ছে মহিষাদল রাজবাড়ির (Mahishadal Rajbari) ব্যাপারে। যথেষ্ট নাম রয়েছে ঐতিহাসিক এই রাজবাড়ির। সুবিশাল রাজবাড়িটি যথাযথ ভাবে সংরক্ষণ করে বাইরে এবং ভেতরে একই রকম সুদৃশ্য করে রাখা হয়েছে। ভিন রাজ্য থেকেও মহিষাদল রাজবাড়ি দেখতে ভিড় জমান বহু মানুষ। মহিষাদল রাজবাড়ির পাশাপাশি সংগ্রহশালা, রাজবাড়ির পুষ্করিণী, আম্রকুঞ্জের মতো জায়গাগুলি দেখার জন্য সারা বছরই লোকের ভিড় লেগেই থাকে। আর এই সব পর্যটকদের কথা চিন্তা করেই এক নয়া ব্যবস্থা নেওয়া হয়েছে যার মাধ্যমে মাত্র ১০ টাকাতেই পাওয়া যাবে রাজার হালে খাবার।

ফুলবাগ প্যালেসের সামনে গড়ে উঠেছে একটি নতুন ক্যাফে কাম ফ্যামিলি রেস্তোরাঁ যার নাম ‘রাজার হালে ক্যাফে’। প্রাচীন গাছের তলায় সুন্দর অ্যাম্বিয়েন্সে ক্যাফেটিতে থাকছে খাবার এবং পানীয়ের বিস্তৃত সম্ভার। চা, কফির পাশাপাশি ভারতীয়, দক্ষিণ ভারতীয়, চাইনিজ খাবারও পাওয়া যাবে। একটি বিশেষ ব্যাপার হল, মহিলারা রয়েছেন এই ক্যাফেতে খাবার পরিবেশনের দায়িত্বে। খাবারের দামও রাখা হয়েছে মধ্যবিত্তের নাগালের মধ্যেই। ১০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকার মধ্যেই পাওয়া যাবে খাবার। ক্যাফেটির দায়িত্বে থাকা ব্যক্তি জানান, রাজবাড়ির আশেপাশে খাবারে দোকান নেই। তাই পর্যটকরা বেশ সমস্যায় পড়েন। তাদের জন্যই এই ‘রাজার হালে ক্যাফে’র ভাবনা।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই