Hoop Story

Malala Yousafzai: বিয়ে করলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই, জানুন পাত্রের পরিচয়

Advertisements

কয়েক মাস আগে ‘ভোগ’ ম্যাগাজিনের একটি সাক্ষাৎকারে মালালা ইউসুফজাই (Malala Yusufzai) বলেছিলেন, কেন মানুষ বিয়ে করতে চায়, তা তিনি বুঝতে পারেন না। যদি জীবনে একজন ব্যক্তিকে পেতে চান, তবে কেন বিয়ের কাগজপত্রে স্বাক্ষর করতে হবে? কেন এটি কেবল একটি অংশীদারিত্ব হতে পারে না? মালালাকে সেই সময় পাকিস্তানে রীতিমত সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল। এবার সেই মালালাই মাত্র চব্বিশ বছর বয়সে বিয়ে করে ফেললেন।

বর্তমানে ব্রিটেনের বাসিন্দা মালালা জানিয়েছেন, তিনি ও তাঁর স্বামী আসের বার্মিংহামে শহরে একটি ছোট নিকাহ সেরেমনির মাধ্যমে বিয়ে সেরেছেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শুধুমাত্র তাঁদের পরিবার। টুইটারে নিজেদের বিয়ের ছবি শেয়ার করে মালালা লিখেছেন, এই দিনটি তাঁর জীবনে অত্যন্ত মূল্যবান। তিনি ও আসের জীবনে একসাথে চলার জন্য গাঁটছড়া বেঁধেছেন। এর বেশি মালালা তাঁর স্বামী আসের সম্পর্কে কোনো তথ্য না শেয়ার করলেও গুগল সার্চের মাধ্যমে জানা গেছে, আসের প্রকৃতপক্ষে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের হাই পারফরম্যান্স জেনারেল ম্যানেজার। তাঁর পুরো নাম আসের মালিক (Asser Malik)।

যে মালালা নিজের বিয়ে সম্পর্কে নিশ্চিত ছিলেন না, তাঁর হঠাৎই বিয়ের সিদ্ধান্তে কার্যতঃ অনেকেই অবাক। অদ্ভুত ভাবে তিনি বিয়ে করেছেন পাকিস্তানের এক প্রভাবশালী ব্যক্তিকে। অথচ এই পাকিস্তানেই তাঁর বিয়ে সংক্রান্ত বক্তব্য সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে। এই বিয়ে উদ্দেশ্যপ্রণোদিত কিনা, সেই বিষয়ে উঠছে প্রশ্ন! অথবা কোনো পারিবারিক চাপ বা সমাজের ভয়ে মালালা তড়িঘড়ি বিয়ে করলেন কিনা, তাও ভাবার বিষয়!

নারীশিক্ষার প্রতি সোচ্চার মালালা 2012 সালে মাত্র পনের বছর বয়সে তালিবান বন্দুকবাজের হানায় মারাত্মক ভাবে আহত হয়েছিলেন। কিন্তু তবু তাঁকে দমানো যায়নি। নারীশিক্ষার বিস্তার নিয়ে কাজ করার জন্য মালালা সম্প্রতি নোবেল পিস প্রাইজ পেয়েছেন।