whatsapp channel

মধ্যবিত্তদের জন্য সাধ্যের মধ্যে অসাধারণ গাড়ি আসছে, আগামী দিনে জোর টক্কর হবে দুই কোম্পানির

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল চার-চাকা গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। তবে এদেশে বেশিরভাগ ক্রেতা মধ্যবিত্ত হওয়ার কারণে তুলনামূলক কম দামে ভালো ফিচার্স সমৃদ্ধ গাড়ি লঞ্চের দিকে তাকিয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

Advertisements
Advertisements

ভারতের মতো উন্নয়নশীল দেশে আজকাল চার-চাকা গাড়ি কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে মানুষের মধ্যে। তবে এদেশে বেশিরভাগ ক্রেতা মধ্যবিত্ত হওয়ার কারণে তুলনামূলক কম দামে ভালো ফিচার্স সমৃদ্ধ গাড়ি লঞ্চের দিকে তাকিয়ে থাকেন কমবেশি সকলেই। তাই ভারতে বাজেট সেগমেন্ট গাড়ির চাহিদা সবথেকে বেশি।

Advertisements

এদিকে দেশের বাজারে সবচেয়ে বেশি বিক্রির পরিসংখ্যান দেখলে এগিয়ে রয়েছে Maruti Suzuki ব্র্যান্ড। হ্যাচব্যাক থেকে শুরু করে সেডান, এমনকি এসইউভি বিভিন্ন সেগমেন্টে এই কোম্পানি সাধ্যের মধ্যে গাড়ি লঞ্চ করার প্রবণতা দেখাচ্ছে। অন্যদিকে জাপানি কোম্পানি Toyota-ও বর্তমানে বিলাসবহুল গাড়ির পাশাপাশি বাজেট সেগমেন্ট গাড়িও লঞ্চ করতে চলেছে। তবে দেশের বাজারে আগামী সময়ে এই দুই কোম্পানির মধ্যে জোর টক্কর হতে চলেছে। কারণ আগামীদিনে এই দুই কোম্পানির একাধিক গাড়ি আসছে বাজারে। একনজরে দেখে নিন সেই তালিকা।

Advertisements

■ Maruti Suzuki Swift New Generation: ভারতের বাজারে সর্বাধিক বিক্রিত গাড়িগুলির মধ্যে অন্যতম হল Maruti Suzuki Swift। তাই ফের এই গাড়ির নতুন ভার্সন বাজারে আনতে চলেছে কোম্পানি। সম্ভবত ২০২৪ সালের প্রথম দিকে ভারতের বাজারে আসতে পারে এই গাড়ি। গাড়িতে থাকতে পারে ১.২ লিটার শক্তিশালী হাইব্রিড থ্রি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন। মাইলেজ হতে পারে ৩৫ থেকে ৪০ কিলোমিটার।

Advertisements

■ Toyota Corolla Cross: টয়োটা কোম্পানির করোলা গাড়িটি একসময় তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। যদিও বর্তমানে এই গাড়ি নেই বাজারে। তবে আগামী বছরে করোলার আপডেটেড ভার্সন আসতে পারে বাজারে। গাড়িটি হতে পারে সেভেন সিটার। এই গাড়িটি টিএনজিএ-সি প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হবে এবং ২.০ লিটারের শক্তিশালী হাইব্রিড পেট্রোল ইঞ্জিন থাকতে পারে গাড়িটির মধ্যে।

Advertisements

■ Maruti Suzuki Dzire New Generation: Maruti Suzuki Dzire গাড়িটিও ব্যাপকভাবে জনপ্রিয় ছিল দেশের বাজারে। আর সেই কারণে আগামী বছরের দ্বিতীয়ার্ধে এই গাড়ির একটি নতুন ভার্সন লঞ্চ হতে পারে। নতুন সুইফটের সঙ্গে এই গাড়ির বেশ কিছু মিল থাকবে বলে মনে করা হচ্ছে। গাড়িতে থাকতে পারে ১.২ লিটার শক্তিশালী হাইব্রিড থ্রি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন।

■ Toyota Fortuner New Generation: ভারলতের বিলাসবহুল গাড়ির বাজারে ফরচুনার ছিল একটি পরিচিত গাড়ি। আর এবার তৃতীয় প্রজন্মের টয়োটা ফরচুনার ২০২৪ সালের শুরুতে লঞ্চ বলতে পারে বলে আশা অনেকের। এই গাড়িতে আপডেটেড প্ল্যাটফর্ম, নতুন ডিজেল হাইব্রিড ইঞ্জিন এবং আরও প্রিমিয়াম ইন্টেরিয়র থাকার সম্ভাবনা রয়েছে।

■ Maruti Suzuki Invicto: মারুতি সুজুকি ইনভিক্টো গাড়িটি আগামী ৫ জুলাই ভারতে লঞ্চ হতে পারে এই গাড়িটি। ২.০ লিটারের হাইব্রিড পেট্রোল ইঞ্জিনের অপশন থাকবে এই গাড়ির মডেলে। নেক্সা ডিলারশিপের মাধ্যমে বিক্রি করা হবে এই গাড়ি। অগ্রিম ২৫ হাজার টাকার বিনিময়ে গাড়ির বুকিং করা যাবে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা