whatsapp channel

SBI গ্রাহকদের জন্য দুঃসংবাদ, লোন নিলেই গুনতে হবে বাড়তি কিস্তির টাকা

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এক্ষেত্রে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এক্ষেত্রে বাড়ি বানানো একটি ব্যয়বহুল বিষয়। কারণ এই কাজে একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। একইভাবে গাড়ি কেনাও একইরকম ব্যয়বহুল ব্যাপার। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

এদিকে নানা ব্যাঙ্ক বা সংস্থায় হোম লোন বা কার লোন পাওয়া গেলেও State Bank of India-তে এই ধরণের বিষয়ের জন্য বেশি জনপ্রিয়। তার কারণ যেমন একদিকে SBI হল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম। পাশাপাশি এই ব্যাঙ্ক গ্রাহকদের কম সুদের হারে লোন দেয়। তাই অনেকেই কাছেই নানা লোনের একমাত্র ঠিকানা হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তার কারণ হল এই ব্যাঙ্কের ভরসা এবং আকর্ষণীয় সব সুবিধা। তাই এই ব্যাঙ্কের দ্বারস্থ হতে হয় শতাধিক গ্রাহককে।

তবে এবার স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের জন্য খারাপ খবর এসেছে। জানা গেছে, এবার থেকে এই ব্যাঙ্কের এইসব লোন শোধের ক্ষেত্রে আরো বেশি টাকা কিস্তিতে দিতে হবে লোন গ্রাহকদের। জানা গেছে, সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লোনের খতরে MCLR-এর হার ০.১০ শতাংশ বাড়িয়েছে। এর ফলে লোনের জন্য MCLR-এর নতুন সংশোধিত হার কার্যকর হয়েছে ১৫ ই ডিসেম্বর থেকে। এর ফলস্বরূপ আগামী দিনে স্টেট ব্যাঙ্ক থেকে লোন নিলেই দিতে হবে বাড়তি কিস্তির টাকা।

SBI গ্রাহকদের জন্য দুঃসংবাদ, লোন নিলেই গুনতে হবে বাড়তি কিস্তির টাকা

উল্লেখ্য, বর্তমানে স্টেট ব্যাঙ্কের বেস ল্যান্ডিং রেট বা MCLR রয়েছে ৮ থেকে ৮.৮৫ শতাংশ পর্যন্ত। সূত্রের খবর, রাতারাতি এই বিশেষ সূচকের হার ৮ শতাংশ হয়ে গেছে। তবে স্টেট ব্যাঙ্ক সম্প্রতি এক মাস এবং তিন মাসের MCLR ০.৫ শতাংশ বাড়িয়েছে। এছাড়াও ছয় মাস, এক বছর, ২ বছর এবং তিন বছরের জন্য MCLR ০.১০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এর প্রভাবে সরাসরি লিনের কিস্তির উপর পড়বে বলে জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা