Hoop Life

ছেলেদের ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

মেয়েদের মতো ছেলেদের ত্বক ফর্সা হওয়ার দরকার থাকে। ছেলেরা সব সময় প্রকাশ করতে পারেনা কিন্তু দীর্ঘদিন অযত্ন করতে করতে ত্বকের চেহারা একেবারে পাল্টে যায়। তবে ছেলেরা চাইলেও বাড়িতে ঘরোয়া উপাদান দিয়ে ত্বক ফর্সা করতে পারে।

১) প্রথমে সকালবেলা ঘুম থেকে উঠে কোনো ভালো ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। বাজার চলতি ভালো ফেসওয়াশ কিনতে হবে যদি সেটা না পাওয়া যায় তাহলে তুলোয় করে একটু গোলাপ জল দিয়ে মুখ মুছে নিলেই হবে।

২) সারাদিনে প্রচুর পরিমাণে জল পান করতে হবে ছেলেরা যেহেতু চাকরি সূত্রে বেশিরভাগ সময় রাস্তায় কাটায় তাই তারা সঠিক পরিমাণ জল পান করার সময় পান না, কিন্তু বাড়িতে যতক্ষন থাকবেন অথবা রাস্তায় যতটা সম্ভব জল পান করা উচিত।

৩) যাদের বাইরে ঘুরে ঘুরে কাজ করতে হয় তারা অবশ্যই ফুলহাতা শার্ট পড়বেন। টুপি, ছাতা যেকোনো উপায়ে মাথা, মুখ ঢাকার চেষ্টা করবেন। অতিরিক্ত রোদ লাগলে শরীরের ত্বক নষ্ট হয়ে যায়।

৪) ত্বক ফর্সা করার জন্য কয়েকটি খাবার রয়েছে। যেগুলো খেলে আপনার ত্বক ভেতর থেকে পরিষ্কার হবে সুন্দর হবে। আপেল, গরুর দুধ, টক দই, গাজর ইত্যাদি প্রতিদিন নিয়মিত খেতে পারলে তখনি বেশি সুন্দর হয়। প্রতিদিন ভিটামিন সি জাতীয় ফল খেতে হবে। শীতে প্রচুর পরিমাণে কমলালেবু এবং আমলকি পাওয়া যায়। তাই আর দেরি না করে আমলকি এবং কমলালেবু খান। শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে এবং শরীরকে অনেক বেশি টক্সিন ফ্রী করবে।

৫) বাইরের খাবার খাওয়া বন্ধ করুন। যতটা সম্ভব বাড়ির খাবার খাওয়া যায় তার চেষ্টা করুন। বাইরে থেকে যদি খেতেই হয় তাহলে ফল, হালকা কিছু খাবার খান। খুব বেশি ভাজা মশলাযুক্ত খাবার খাবেন না।

Related Articles