Hoop News

Morning School: মিড ডে মিলের সময় পরিবর্তন নয়, সকালে বিদ্যালয় খোলা নিয়ে কি জানালো সরকার!

দীর্ঘ গরমের ছুটি পড়ে স্কুলের ক্লাস শুরু হয়েছে ১০ ই জুন অর্থাৎ সোমবার বিদ্যালয়ের প্রথম দিন গিয়েই ছাত্রছাত্রীরা বুঝতে পেরেছে কি বীভৎস গরম। এই গরমে ঘন্টার পর ঘন্টা ক্লাসের মধ্যে বসে পড়াশোনা করা ভীষণ কষ্টকর হয়ে যাচ্ছে, শুধু ছাত্র-ছাত্রীদের নয়, শিক্ষক-শিক্ষিকাদের ক্ষেত্রেও কিন্তু কিছু করার নেই সামনেই রয়েছে পরীক্ষা আই বাধ্য হয়ে শিক্ষক-শিক্ষিকাদের এই গরমের মধ্যেই পড়াতে হচ্ছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় তাপপ্রবাহ দেখা গিয়েছে।

এত গরম পড়েছে যে এই রকম পরিস্থিতিতে এডভাইসারি প্রকাশিত হয়েছে ডিরেক্টর অফ স্কুল এডুকেশনের তরফ থেকে। সেখানে বলা হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আবহাওয়ার পরিস্থিতি অনুযায়ী জুনের বাকি দিনগুলো যদি সকালের দিকে অর্থাৎ মর্নিং স্কুল করা যেতে পারে তাহলে কোন অসুবিধাই হবে না। মর্নিং স্কুল করা কি সম্ভব?

মিড ডে মিলের সময় অপরিবর্তিত থাকবে

যদি কোন কারণে সকালে বিদ্যালয়ের পঠন-পাঠন শুরু হয়, তাহলেও মিড ডে মিলের সময় অপরিবর্তিত থাকবে এমনটা জানিয়ে দেওয়া হয়েছে। কোন কারণে সময় পরিবর্তন করা হয়, তাহলে ঠিক সেই সময়ই তারা মিড ডে পাবেন ছাত্রছাত্রীরা। একজন ছাত্র-ছাত্রীর জন্য মিড ডে মিল উপযুক্ত এবং সুষম আহার।

তবে আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আগামী ১৪ ১৫ তারিখ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে। সেক্ষেত্রে তাপপ্রবাহ কিছুটা কমবে বলে জানানো হয়েছে। তাতে হয়তো ছাত্রছাত্রীদের আর মর্নিং স্কুল করার প্রয়োজন হবে না, তবে যতক্ষণ না বৃষ্টি হচ্ছে কিছুই বলা যাচ্ছে না। অভিভাবকদের একাংশ দাবী তুলেছেন, যাতে বিদ্যালয়গুলির সবই মর্নিং এ করা হয়। কারণ কোন অভিভাবকই চান না তাদের বাড়ির বাচ্চাটা বিদ্যালয় পড়াশোনা করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ুক। সমস্ত সমস্যার সমাধান করে দিতে পারে কয়েক পশলা বৃষ্টি, আপাতত তাই চাতক পাখির মত আকাশের দিকে চেয়ে অপেক্ষা করছেন দক্ষিণবঙ্গবাসী।

Related Articles