whatsapp channel

Lifestyle: বর্ষাকালে বাড়িতে কেন্নোর উপদ্রব, সমাধান পেতে মেনে চলুন সহজ পাঁচটি টিপস

বর্ষাকাল বৃষ্টির সাথে সাথে নানান রকম উপদ্রবকে নিয়ে আসে। বর্ষাকালে অনেক সময় আমাদের চারপাশে কেন্নো নামক এই প্রাণীটি দেখতে পাওয়া যায়, এই প্রাণীটির মাঝে মাঝে এতটাই উপদ্রব বেড়ে যায়, যে…

Avatar

বর্ষাকাল বৃষ্টির সাথে সাথে নানান রকম উপদ্রবকে নিয়ে আসে। বর্ষাকালে অনেক সময় আমাদের চারপাশে কেন্নো নামক এই প্রাণীটি দেখতে পাওয়া যায়, এই প্রাণীটির মাঝে মাঝে এতটাই উপদ্রব বেড়ে যায়, যে সত্যিই বিরক্ত লাগে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কিভাবে এই প্রাণীটির হাত থেকে বাঁচবেন তার সহজ পাঁচটি টিপস –

১) সাধারণত স্যাঁতসেঁতে পরিবেশে কেন্নো হওয়ার পরিমাণ বেড়ে যায়, এই পরিবেশকে প্রথমেই আপনাকে দূর করতে হবে। যখনই বৃষ্টি হবে, চারিদিক ভালো করে শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলবেন।

২) কেন্নো বাড়িতে চলে ফাটল থাকে, তাহলে সেই ফাটলের বেশি পরিমাণে দেখা যায়, তাই বর্ষার আগেই বাড়িতে যত ফাটল আছে, সেগুলো বন্ধ করার চেষ্টা করুন।

৩) শ্যাওলা যুক্ত জায়গায় বেশি দেখতে পাওয়া যায় কেন্নো, তাই যেখানে শ্যাওলা হবে, সেখানে আগে শ্যাওলা পরিষ্কার করে ফেলুন, অ্যাসিড দিয়ে। ঘষে ঘষে এবং চারিদিকে ব্লিচিং পাউডার দিয়ে দিন। ধরে কিন্তু কেন্নো হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

৪) আমরা অনেক সময় বারান্দায় ছাদে শখ করে গাছ লাগাই, কিন্তু সেই গাছের তবে অনেক সময় মাটির মধ্যে জল দাঁড়িয়ে থাকে। বর্ষাকালে বৃষ্টির জলের মধ্যে কেনো হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়, তাই অবশ্যই গাছ রাখার পাত্র ভালো করে পরিষ্কার করুন।

৫) বাড়িতেই বা বারান্দায় যদি হঠাৎ করে এই প্রাণীটি ঢুকে পড়ে, তাহলে তাকে ঝ্যাঁটা দিয়ে মারতে যাবেন না, কোন কাগজের টুকরোর উপরে তুলে নিয়ে দূরে ফেলে দিন। কারণ ঝাঁটা দিয়ে মারলে ঘর, বারান্দা কিন্তু আবার নতুন করে নোংরা হবে।

whatsapp logo