Hoop News

Ration: গরীব মানুষের খাবারের জোগাড় করবে সরকার, আগামী ৫ বছর বিরাট সুবিধা পাবেন পশ্চিমবঙ্গের মানুষ

দেশের মানুষদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে চালু হয়েছিল রেশন ব্যবস্থা। স্বাধীনতার পরই ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে চালু করা হয় এই রেশন ব্যবস্থার। আর এখনো সেই ব্যবস্থাটিকে সুচারুভাবে চালিয়ে আসছে দেশের সরকার। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের সহাবস্থানেই এই বিরাট ব্যবস্থা চলে দেশজুড়ে। রেশন কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে রেশন সামগ্রী দেওয়া হয় নাগরিকদের।

করোনাকালীন সময়ে কেন্দ্র সরকারের তরফে দেশরর খাদ্যাভাব দূর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া মোদি সরকার। ২০২০ সালে দ্বিগুন রেশন সামগ্রী বিনামূল্যে দেওয়া শুরু করে কেন্দ্র। আর সেই থেকেই এই বিষয়টিকে বর্ধিত করে আসছে কেন্দ্র। আর ফের একবার এই সুবিধার বর্ধিতকরণের ঘোষণা করেছে সরকার। আগস্টে জানানো হয়েছিল যে আরো ৩ মাস মিলবে এই সুবিধা। অর্থাৎ ডিসেম্বর অবধি নাগরিকরা এই সুবিধা পেতে চলেছেন বলে জানিয়েছিল কেন্দ্র। তবে সেই ডিসেম্বর তো চলেই এসেছে।

তাহলে কি এই মাসের পর থেকে আর মিলবে না এই সুবিধা? এই প্রশ্ন ঘুরছে অনেক গরিবের মনে। কারণ এই সুবিধা বন্ধ হয়ে গেলে যে কোটি কোটি মানুষ সমস্যায় পড়বেন, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে এবার দেশবাসীকে সুখবর দিলো মোদি সরকার। জানা গেছে, ডিসেম্বরের পর অর্থাৎ, ১ জানুয়ারি, ২০২৪ থেকে আরো ৫ বছর দেশবাসীকে এই সুবিধা দেওয়া হবে। অর্থাৎ ২০২৯ সাল অবধি মিলবে এই সুবিধা। আর এই আসন্ন সময়ে আরো বেশি দেশবাসীকে এই সুবিধার আওতায় আনা হচ্ছে।

সূত্রের খবর, আগামী স্পেলে ৮১ কোটি ৩৫ লক্ষ উপভোক্তা এই সুবিধা পাবেন। এর ফলে কেন্দ্রের অতিরিক্ত ১১.৮ লক্ষ কোটি টাকা খরচ হবে। অর্থাৎ এর ফলে গোটা দেশের সঙ্গে রাজ্যের অনেক মানুষ এই সুবিধা পেতে চলেছেন। আর সেই কারণেই নতুন বছরের আগে এটি একটি দারুন ব্যবস্থা হতে চলেছে। এর ফলে আবার দেশের গরিব নাগরিকরা বিনামূল্যে রেশনের সুবিধা পেয়ে যাবেন। দেশের নাগরিকদের খাদ্য সুরক্ষা দিতে যে এটি আরো একটি বড় পদক্ষেপ নিলো মোদি সরকার, তা আর বলার অপেক্ষা রাখে না।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা