whatsapp channel

ভারতের সবথেকে নোংরা এই ট্রেনগুলিতে একবার চড়লে আর টিকিট কাটতেই ইচ্ছে করবে না

আমাদের দেশে বর্তমানে গণপরিবহণগুলির মধ্যে ট্রেন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনে চেপেই নিশ্চিন্তে পৌঁছে যান নিজেদের গন্তব্যে। ভারতীয় রেল যোগাযোগ ব্যবস্থা বিশ্বের চতুর্থ বৃহত্তম।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আমাদের দেশে বর্তমানে গণপরিবহণগুলির মধ্যে ট্রেন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনে চেপেই নিশ্চিন্তে পৌঁছে যান নিজেদের গন্তব্যে। ভারতীয় রেল যোগাযোগ ব্যবস্থা বিশ্বের চতুর্থ বৃহত্তম। দূর-দূরান্তে যাওয়ার জন্য মানুষ বিমানের ওপর নির্ভর করে। তবে বিমান ভাড়া বেশি হওয়ায় অনেকের পক্ষে সেই ব্যয়ভার গ্রহণ করা সম্ভব নয়, তাই ট্রেনই সুলভে সাধারণ মানুষের একরাজ্য থেকে আরেক রাজ্যে যাওয়ার মূল মাধ্যম।

Advertisements

কিন্তু ট্রেনের কথা মাথায় এলেই আমাদের মনে বেশ কয়েকটি চিত্র ফুটে ওঠে। তার মধ্যে অন্যতম যেমন ট্রেনের জানালা দিয়ে ছুটতে থাকা প্রকৃতি, ঘরবাড়ি; অন্যটি হল ট্রেনের নোংরা পরিস্থিতি। আমরা অনেকেই কমবেশি ট্রেনে সফরের সময় লক্ষ্য করে থাকি যে অনেক ট্রেনের কামরা বেশ নোংরা হয়। মেঝে থেকে সিট এমনকি বাথরুম অব্দি আবর্জনা ও বর্জ্য পদার্থে থাকে পরিপূর্ণ। আবার অনেক ট্রেনের ক্ষেত্রে চিত্রটা হয় আলাদা। কিন্তু জানেন কি, ভারতের সবথেকে নোংরা ট্রেন হিসেবে কোন ট্রেনগুলি বিবেচিত হয়? না জানা থাকলে পড়ুন এই প্রতিবেদন।

Advertisements

ভারতের সবথেকে নোংরা ট্রেনের কথা বললে প্রথমেই নাম আসে সহরসা-অমৃতসর গরীব রথ ট্রেন। পাঞ্জাব থেকে সহরসাগামী এই ট্রেনে প্রতিদিনই প্রচন্ড হয়। তার সঙ্গে এই ট্রেনের সাফাই পরিষেবাও পরিষেবা অত্যন্ত খারাপ। আর এইসব কারণেই এই ট্রেনে অনেকবার অনেক অভিযোগ ওঠে এসেছে। একবার তো এই ট্রেনের বাথরুমের নোংরা জল কোচের সিট অব্দি উঠে আসে। এছাড়াও এই তালিকায় রয়েছে, যোগবানী-আনন্দ বিহার সীমাঞ্চল এক্সপ্রেস ট্রেন, শ্রী মাতা বৈষ্ণো দেবী-বান্দ্রা স্বরাজ এক্সপ্রেস ট্রেন, ফিরোজপুর-আগরতলা ত্রিপুরা সুন্দরী এক্সপ্রেস ট্রেনগুলি। অন্যদিকে পূর্ব ভারতের কিছু ট্রেনও এই তালিকায় জায়গা পায়। আনন্দ বিহার-জোগবানী সীমাঞ্চল এক্সপ্রেস, অমৃতসর ক্লোন স্পেশাল ট্রেন, আজমির-জম্মু তাভি পূজা এক্সপ্রেস ট্রেন, নয়াদিল্লি-ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেসেও নোংরামির অনেক অভিযোগ পাওয়া গেছে।

Advertisements

তবে শুধুমাত্র এই ট্রেনগুলি নয়, রাজধানী এক্সপ্রেসের মতো নামজাদা ট্রেনেও এমন নোংরামির অভিযোগ শোনা গেছে বহুবার। তবে এই বিষয়টি গুরুত্ব দিয়েই দেখছে ভারতীয় রেল। সম্প্রতি, রেলওয়ে কর্তৃপক্ষ অন বোর্ড হাউস কিপিং সার্ভিস চালু করেছে। তাই এখন রেলওয়ে কর্তৃপক্ষ কোনো অভিযোগ পেলেই বা টুইটারে কোনো টুইট দেখতে পেলেই সঙ্গে সঙ্গে সেখানে সাফাই কর্মী পাঠিয়ে দেয়।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা