Advertisements

Monsoon Season: বর্ষাকালে গাছের যত্ন নিন এই উপায়ে

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

বর্ষাকাল আসতে কিন্তু আর খুব বেশি বাকি নেই, বাড়িতে বারান্দায়, ছাদে বা বাগানে যদি আপনার প্রাণাধিক প্রিয় গাছেরা থাকে তাহলে কিন্তু তাদের এবার যত্ন নেবার সময় এসে গেছে। কিছুদিন আগে রেমাল ঝড়ের দাপটে অনেক গাছে ক্ষতিগ্রস্ত হয়েছে, এবার আসছে বর্ষার মরসুম, তার আগেই গাছগুলোকে কিভাবে যত্ন করবেন সেটা একবার ভেবে দেখুন।

১) মাটিতে যেন কোনো ভাবেই না জল বসে- বর্ষাকালে যদি মাটিতে অতিরিক্ত জল জমে যায়, তাহলে কিন্তু গাছের গোড়া পচে গিয়ে গাছ নষ্ট হয়ে যাবে, তাই আপনি যদি প্রতিদিন গাছে নিয়মিত ভাবে জল দেন কিন্তু বর্ষাকালের সেই জল দেওয়ার মাত্রাটা একটু খেয়াল রাখতে হবে। কমাতে হবে প্রয়োজন পড়লে জল দেবেন না, অতিরিক্ত বৃষ্টির জল আর এমনি জলে গাছ একেবারে নষ্ট হয়ে যাবে।

২) পোকামাকড়ের হাত থেকে গাছকে বাঁচাতে হবে, বর্ষাকালে প্রচুর পোকামাকড়ের আক্রমণ হতে পারে, সেক্ষেত্রে অবশ্যই কিছু স্প্রে দিয়ে দেবেন, আর পোকামাকড় যাতে চারিপাশে না হয়, সেই দিকেও ব্যবস্থা করবেন।

৩) বর্ষাকালে যখন মাঝে মধ্যে রোদ উঠবে, তখন টবগুলোকে চেষ্টা করবেন, একটু রোদের দিকে দিয়ে দিতে, তাহলে মাঝে মধ্যে রোদ পেলেই গাছের গোড়া অনেকটা শুকিয়ে যাবে।

৪) গাছে সমস্ত পাতা হলুদ হয়ে গেলে বুঝবেন, যে মাটিতে প্রচুর পরিমাণে জল জমে রয়েছে, সেক্ষেত্রে মাটি বদল করতে পারেন, তবে নিচে ফুটোটা অবশ্যই দেখে নেবেন কোন কারণে না যেন আটকে গিয়ে থাকে, সেক্ষেত্রে টব পরিবর্তন করে নিলেও ভালো হয়।

৫) অতিরিক্ত সার দেওয়া থেকে বিরত থাকবেন, বর্ষাকালে যদি গাছের গোড়ায় অতিরিক্ত সার দিয়ে ফেলেন, তাহলে কিন্তু সারের জন্য গাছের ক্ষতি হতে পারে, তাই এই দিকটাও অবশ্যই মাথায় রাখবেন।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow