whatsapp channel

Subhashree Ganguly: বাবাকে দেখেই মেয়েদের সম্মান করতে শিখবে ইউভান: শুভশ্রী গাঙ্গুলী

8 ই মার্চ, নারীদিবস। নারীদিবসের প্রাক্কালে শুভশ্রী (Subhasree Ganguly) শেয়ার করলেন তাঁর অভিজ্ঞতার কথা। রাজকে বিয়ে করে শ্বশুরবাড়িতে আসার পর শুভশ্রীর শাশুড়ি মা বলেছিলেন, রাজ রান্নাঘরে ঢোকেন না। তাই শুভশ্রীও…

Avatar

HoopHaap Digital Media

8 ই মার্চ, নারীদিবস। নারীদিবসের প্রাক্কালে শুভশ্রী (Subhasree Ganguly) শেয়ার করলেন তাঁর অভিজ্ঞতার কথা। রাজকে বিয়ে করে শ্বশুরবাড়িতে আসার পর শুভশ্রীর শাশুড়ি মা বলেছিলেন, রাজ রান্নাঘরে ঢোকেন না। তাই শুভশ্রীও রান্নাঘরে ঢুকবেন না। শুভশ্রীর মনে হয়েছিল, এভাবেই তাঁর শাশুড়ি মা সংসারে সমতা আনলেন।

কিন্তু অপরদিকে শুভশ্রী দেখেন, 2022 সালেও যথেচ্ছ বাল্যবিবাহ হচ্ছে। চলছে ডোমেস্টিক ভায়োলেন্স। টিভির একটি অনুষ্ঠানে তিনি দেখেছেন সমাজে এখনও ছিয়ানব্বই শতাংশ অপরাধ ছেলেরা করে। শুভশ্রী এক মহিলার লেখা পড়েছেন যিনি এই পরিসংখ্যান নিয়ে লিখেছিলেন। তিনি বলেছিলেন, পিতৃতন্ত্র পুরুষদের উপরেও চাপ সৃষ্টি করে। ছেলেকে বলা হয়, তাকে নিজের পায়ে দাঁড়িয়ে সংসারের দায়িত্ব নিতে হবে। ছেলেকে শেখানো হয়, সে পরিবারের সবচেয়ে শক্তিশালী মুখ কারণ সে রোজগার করে সংসার চালায়। ফলে এই শক্তির প্রকাশ পুরুষরা ঘটায় পরিবারের নারীদের উপর।

শুভশ্রী এই ঘটনাকে মানসিক অসুস্থতা বলে মনে করেন। কিন্তু তাঁর মতে, মেয়েদের নিজেদের এগিয়ে এসে নিজেদের লড়াই নিজেদের লড়তে হবে। স্বামী অন্যায় করলে চুপ করে থাকা উচিত নয়। শুভশ্রীর নিজের পরিবার যথেষ্ট প্রগতিশীল। তাঁর মা তাঁকে কোনদিন বলেননি বিয়ে করতে হবে। যৌথ পরিবারে বড় হওয়ার সুবাদে বিয়ের কথা উঠলেও শুভশ্রীর মা পাত্তা দিতেন না। তিনি নিজের মেয়েদের কেরিয়ার গড়ে নিজেদের পায়ে দাঁড়ানোর কথা বলতেন। শুভশ্রীর শাশুড়ির মানসিকতাও একই রকম। রাজ পরিচালনা শুরু করলে শুভশ্রীর শাশুড়ি তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি কবে কাজ শুরু করছেন! শুভশ্রী অনলাইনে জিম করলেও তিনি তা বসে দেখেন এবং রাজ ফিরলে প্রশংসা করেন।

মায়ের প্রভাব রাজের উপর পড়েছে বলেই রাজ মেয়েদের সম্মান করেন। রাজের কাছ থেকেই ইউভান (Yuvan) শিখবে মেয়েদের সম্মান করা। রাজের মা-ও ইউভানকে বলেন, বড় হয়ে শুভশ্রীর মতো হতে। শুভশ্রীর শাশুড়ি তাঁর কাজকে সম্মান করেন বলেই তিনি কাজ করতে পারেন।

তবে কর্মক্ষেত্রে নারী ও পুরুষের সমতা আসেনি বলে মনে করেন শুভশ্রী। নারীকেন্দ্রিক ফিল্মে বড় মাপের অভিনেতারা অভিনয় করতে চাননি। অথচ নায়ককেন্দ্রিক ফিল্মে নামী নায়িকারা অভিনয় করছেন। পারিশ্রমিকের দিক থেকেও ছেলেরা বেশি টাকা পান, মেয়েরা কম টাকা। কলকাতা, মুম্বই সর্বত্র এক দৃশ্য। কিন্তু এর মধ্যেই বিরাট কোহলি (Virat Kohli) যখন মহিলাদের ক্রিকেট নিয়ে লেখেন, তখন ভালো লাগে শুভশ্রীর।

তবে নারী দিবস উপলক্ষ্যে গত রবিবার নিজেদের মতো করে সমাজে লড়াই চালিয়ে যাওয়া কিছু মেয়েদের সম্মান জানিয়েছেন শুভশ্রীরা। তাঁদের মধ্যে কেউ ডোমেস্টিক ভায়োলেন্স-এর শিকার, কেউ বা নিজের চোখের সামনে মাকে পুড়তে দেখেছেন। তবে শুভশ্রী আশাবাদী, নারী ও পুরুষের উর্ধ্বে গিয়ে একদিন সকলের পরিচয় হবে শুধুই মানুষ হিসাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media