Hoop Diary

অন্ধকারময় জীবনে আলো আনতে আরাধনা করুন মা কালীর, ঘুচবে দুঃখ মায়ের কৃপায়

‘কালো মেয়ের পায়ের তলায় দেখে যা আলোর নাচন’। কালো মেয়ের পায়ের তলায় সত্যিই যেন আলোর রোশনাই। কিন্তু কালোর বিরহ জ্বালাও তীব্র। ‘কালী’ হলেন হিন্দু দেবী দের মধ্যে একজন। তার আরেক নাম ‘শ্যামা’। পুরান মতে, ‘কালী’- র বিভিন্ন রূপ পাওয়া যায় সিদ্ধকালী, মহাকালী, রক্ষাকালী, কৃষ্ণকালী, শ্মশানকালী, দক্ষিণাকালী, ভদ্রকালী।

কোনো কোনো মন্দিরে ও পীঠস্থানে কালী পুজিত হন ব্রহ্মময়ী, ভবতারিণী, আনন্দময়ী, করুণাময়ী, কালীপ্রতিমা রূপে। দক্ষিণা কালী মূর্তি রূপেই এই প্রদেশে সর্বাধিক বেশি পূজিত হন দেবী। এখানে দেবী চতুর্ভূজা তার হাতে খড়্গ, অসুরের ছিন্ন মুন্ড, বর ও অভয় মুদ্রায় রয়েছে। দেবীর গায়ের রং কালো, মাথায় আলুলায়িত কেশ। শিবের বুকে ডান পা রেখে তিনি দণ্ডায়মান।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় অনেক কালী মন্দির রয়েছে। তার মধ্যে সবচেয়ে বিখ্যাত হলো কালীঘাট মন্দির। কালীমাতা, কালীঘাট, কলকাতা এই তিনটি শব্দ যেন একে অপরের পরিপূরক। এছাড়াও রয়েছে দক্ষিণেশ্বরের কালীবাড়ি, আদ্যাপীঠের কালীবাড়ি, ঠনঠনিয়া কালীবাড়ি, ফিরিঙ্গি কালীবাড়ি প্রভৃতি। তাছাড়াও শান্তিনিকেতনের কাছে কঙ্কালীতলা, কালনার সিদ্ধেশ্বরী কালীমন্দির, জয়নগর ময়দা কালীবাড়ি প্রভৃতি অত্যন্ত জনপ্রিয়। ‘কাল’ শব্দের অর্থ ‘নির্ধারিত সময়’ আরেকটি হলো ‘মৃত্যু’। কিন্তু দেবী প্রসঙ্গে এই শব্দের মানে হলো ‘সময়ের থেকে উচ্চতর’। তবে এ কালী শব্দটির অর্থ কৃষ্ণবর্ণ

Related Articles