whatsapp channel
Hoop Diary

নবদ্বীপে রয়েছে প্রাচীন দ্বাদশ শিব মন্দির, জেনে নিন জাগ্রত এই মন্দিরের রহস্য

আজ সোমবার, আজ বাবা শিবের দিন। প্রতি সোমবার নিয়ম করে বাবা দেবাদিদেবের পুজো করলে সংসারের সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। অর্থনৈতিক সমস্যা থেকে শুরু করে শারীরিক যেকোনো সমস্যার সমাধান পেতে প্রতি সোমবার বাবা দেবাদিদেবের পুজো করুন।

এ রাজ্যের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে দেবাদিদেবের মন্দির। পশ্চিমবঙ্গের প্রাচীন জনপদ নদীয়া জেলার নবদ্বীপেও এমন একটি প্রাচীন শিব মন্দির রয়েছে। নবদ্বীপ ধাম মানেই সেখানে বৈষ্ণব ধর্মের একটা প্রভাব লক্ষ্য করা যায়। তবে তার মাঝেই এখানে থাকা ‘দ্বাদশ শিবমন্দির’ বেশ প্রাচীনত্বের দাবি করে।

১৮৩৫ সালে গুরুদাস প্রতিষ্ঠিত এই ‘আটচালা শিল্পরীতির মন্দির’ বাংলার মন্দির স্থাপত্য অন্যতম উদাহরণ। তবে ‘পশ্চিমবঙ্গ সরকার হেরিটেজ কমিশন’ কর্তৃক নবদ্বীপের এই প্রাচীন দ্বাদশ মন্দিরকে ‘হেরিটেজ মন্দির’ হিসাবে ঘোষিত করা হয় ২০১৯ সালে।

১৮৩৫ সালে নবদ্বীপের কংস ব্যবসায়ী গুরুদাস ভাগীরথীর তীরে ২৫ ফুট উচ্চতা বিশিষ্ট বাংলার মন্দির স্থাপত্যে চালা শিল্পরীতির বারোটি আটচালা মন্দির প্রতিষ্ঠা করেন। বারোটি মন্দির নিয়ে গঠিত এই মন্দিরসমূহ ‘দ্বাদশ শিব মন্দির’ নামে পরিচিত। মন্দিরের দেওয়ালে সুন্দর ফুল এবং লতাপাতার কারুকার্য করা আছে।

whatsapp logo