Hoop Life

হাতের নখ দ্রুত বাড়ানোর পাঁচটি উপায়

সৌন্দর্যের মধ্যে হাত এবং পায়ের নখের যত্ন নেওয়া ভীষণ প্রয়োজন। নখ সুন্দর না হলে পুরো সাজগোজ যেন মাটি হয়ে যায়। অনেকেরই নখ খুব তাড়াতাড়ি ভেঙে যায়। সহজে বাড়তি চায়না। কিন্তু সপ্তাহে দু-তিনদিন নখের যত্ন নিতে পারলে নখ খুব সুন্দর ভাবে বেড়ে উঠবে।

১) প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় এক চামচ নুন, গরম জলের মধ্যে দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে। অলিভ অয়েল বা নারকেল তেল বা সরষের তেল নখের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করুন। এইভাবে শুয়ে পড়তে হবে।

২) নারকেল তেলের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে রাত্রিবেলা শুতে যাওয়ার সময় নখে মালিশ করে শুয়ে পড়ুন। এতে নখ অনেক বেশি সুস্থ সবল হয়ে উঠবে। এক চামচ কমলালেবুর রস গরম জলের মধ্যে ভালো করে মিশিয়ে নিয়ে নখের গোড়ায় গোড়ায় লাগাতে পারেন। একে অন্যকে অনেক বেশি পরিষ্কার পরিচ্ছন্ন সুন্দর হবে।

৩) রোজ রাতে শুতে যাওয়ার সময় নখের জন্য একটি ক্রিম বানিয়ে রাখতে পারে। যার জন্য প্রয়োজন এক চামচ অ্যালোভেরা জেল, দুটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ গ্লিসারিন, এক চামচ পাতিলেবুর রস প্রত্যেকটি মিশ্রণ একটি কৌটোর মধ্যে রেখে দিন। রোজ রাতে শুতে যাবার সময় হাত খুব ভালো করে পরিষ্কার করে এই মিশ্রণটি মুখের মধ্যে লাগিয়ে শুয়ে পড়ুন।

৪) নখের মধ্যে জমে থাকা ময়লা নখের সৌন্দর্যকে নষ্ট করে। লেবুর রসের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ঘষে ঘষে লাগান নখের ময়লা পরিস্কার হয়ে নখ অনেক বেশি উজ্জ্বল হয়।

৫) সর্বোপরি নখ সুন্দর করার জন্য খাবারের তালিকায় দুগ্ধজাত উপাদান রাখুন। দুধ, টক দই পনির ইত্যাদি খেতে পারেন।

whatsapp logo