Hoop Life

Cooking Tips: ৫ ধাপে জেনে নিন আসল ও নকল চায়ের মূল পার্থক্য

বাইরে কনকনে ঠান্ডা পড়েছে? তাই এক কাপ চা বারান্দায় বসে খেতে তো হবেই, কিন্তু এই চায় যদি ভেজাল থাকে তাহলে কিন্তু চা খাওয়াটাই মাটি হয়ে যায়। শীতকাল মানে ‘এক কাপ চা এ আমি তোমাকে চাই’ ডাইনেও বাঁয়ে আমি তোমাকে চাই, কিন্তু উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম যেখানেই যান না কেন এক কাপ চা তো আপনাকে খেতেই হবে। দুধ চা, লিকার চা, এলাচ দেওয়া চা, চিনি ছাড়া চা মশলা হরেক রকমের চা আপনার না খেলে তাহলে তো মনে হবে জীবনটাই বৃথা।

তবে এখন যারা শরীর সচেতন তারা শুধুমাত্র এই চা খেয়ে কিন্তু ক্ষ্যান্ত থাকেন না, তারা পাতে তুলে নিয়েছেন গ্রিন টি। গ্রিন টির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে এনার্জি। আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরকে টক্সিন মুক্ত রেখে আপনাকে একেবারে অকাল বার্ধক্য কমিয়ে এনে ত্বক চুল সুন্দর রাখতে সাহায্য করে। তবে সবকিছুই সম্ভব যদি চায়ের পাতাটা ভেজাল না হয়, কিন্তু আপনি কি করে বুঝবেন আপনি যে চা টি পান করছেন, সেই চায়ের পাতা ভেজাল না সত্যি সত্যি আসল গাছের পাতা। এর কতগুলো পদ্ধতির রয়েছে Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে পাঁচটি স্টেপে আপনি জেনে নিতে পারবেন যে চায়ের পাতা আসল না নকল।

১) চা ভেজাল খাচ্ছি কিনা যদি বুঝতে হয়, তাহলে প্রথমে একটি ফিল্টার কাগজ নিতে হবে। তার ওপরে অল্প অল্প করে চা পাতা ছড়িয়ে দিতে হবে।

২) এরপর চায়ের পাতা এবং ওই ফিল্টার কাগজের ওপরে অল্প পরিমানে জলের ছিটে দিতে হবে। তাতে খুব সহজেই ফিল্টার কাগজ এবং চায়ের পাতা আর সামান্য হলেও ভিজে যায়।

৩) এবার কাগজের ওপর থেকে পাতাগুলিকে খুব ভালো করে ফেলে দিতে হবে, তারপর আলাদা করে কাগজটিকে জলে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে।

৪) এবার ওই ফিল্টার কাগজটিকে আলোর সামনে ভালো করে ধরে তারপর কাগজের উপর দাগগুলিকে খুব ভালো করে পরীক্ষা করতে হবে।

৫) এরপর ওই ভেজাল চা কাগজের ওপরে কালো বা খয়েরি রঙের দাগ ফেলবে, কিন্তু চা যদি খাঁটি হয়, তাহলে কাগজের উপরে কোনো রকম দাগই থাকবে না। এটি দেখেই আপনি বুঝতে পারবেন আপনি যে চা টি পান করছেন, সেটা আসল না নকল।

Disclaimer: প্রতিবেদনটি পুরোপুরি তথ্যের উপর ভর করে লেখা। যেকোনো সমস্যা এড়াতে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক