whatsapp channel

বেসরকারি ব্যাঙ্কে টাকা রেখেছেন? আরবিআই এর এই নয়া নিয়ম জানেন তো?

সঞ্চিত অর্থ নিরাপদে জমা রাখার ক্ষেত্রে সরকারি ব্যাঙ্কগুলির পাশাপাশি বেসরকারি ব্যাঙ্কগুলির (Private Vs+) উপরেও ভরসা করে একটা বড় সংখ্যক মানুষ। সরকারি ব্যাঙ্কের তুলনায় বেসরকারি ব্যাঙ্কে সুদের হার বেশি হওয়াতে অনেকেই…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

সঞ্চিত অর্থ নিরাপদে জমা রাখার ক্ষেত্রে সরকারি ব্যাঙ্কগুলির পাশাপাশি বেসরকারি ব্যাঙ্কগুলির (Private Vs+) উপরেও ভরসা করে একটা বড় সংখ্যক মানুষ। সরকারি ব্যাঙ্কের তুলনায় বেসরকারি ব্যাঙ্কে সুদের হার বেশি হওয়াতে অনেকেই টাকা সঞ্চয় এর ক্ষেত্রে বেসরকারি ব্যাঙ্কগুলির উপরেই ভরসা করে থাকে। এবার বেসরকারি ব্যাঙ্কগুলির জন্য এক নয়া নির্দেশিকা জারি করা হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

Advertisements

ব্যাঙ্ক সরকারি হোক, বা বেসরকারি কিংবা সমবায়, সবই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশাধীন। মাঝে মাঝেই ব্যাঙ্কগুলির জন্য কিছু কিছু নির্দেশিকা জারি করে আরবিআই। এবারে বেসরকারি ব্যাঙ্কগুলির জন্য আরবিআই এর তরফে বলা হয়েছে, প্রতিটি বেসরকারি ব্যাঙ্কের বোর্ডে যেন সিইও এবং এমডি এই দুই ফুল টাইম ডিরেক্টর থাকে। ব্যাঙ্কের কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করার জন্য এমনটা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে আরবিআই এর নির্দেশিকায়।

Advertisements

বেসরকারি ব্যাঙ্কে টাকা রেখেছেন? আরবিআই এর এই নয়া নিয়ম জানেন তো?

Advertisements

গত বুধবার আরবিআই এর তরফে এই বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে, যেখানে বলা হয়েছে যে বেসরকারি এবং বিদেশি ব্যাঙ্কগুলির সম্পূর্ণ মালিকানার অধীনে থাকা সহযোগী সংস্থাগুলিকে ব্যাঙ্কের বোর্ডে সিইও এবং এমডি রাখতেই হবে। ব্যাঙ্কিং বোর্ডে এই দুই পদ সহ কমপক্ষে দুজন ডিরেক্টর থাকা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

Advertisements

আসলে ব্যাঙ্কিং ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে জটিলতা বৃদ্ধি পাওয়ায়, চ্যালেঞ্জগুলির মোকাবিলা করে পরিষেবা সঠিক ভাবে বজায় রাখতে সিনিয়র ম্যানেজমেন্ট দল গঠন করা প্রতিটি ব্যাঙ্কের ক্ষেত্রে বাধ্যতামূলক বলে জানিয়েছে আরবিআই। কমপক্ষে দুজন ডিরেক্টর থাকা বাধ্যতামূলক হলেও ব্যাঙ্কিং পর্ষদের আনুষঙ্গিক দিকগুলি মাথায় রেখে এই সংখ্যা আরো বাড়ানো যেতে পারে। এখনো পর্যন্ত যে ব্যাঙ্কগুলির বোর্ডে কমপক্ষে দুজন ডিরেক্টর নেই তাদের আগামী মাস চারেকের মধ্যেই ফুল টাইম ডিরেক্টর নিয়োগ করার প্রস্তাব জমা দিতে বলার কথা জানানো হয়েছে নির্দেশিকায়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নির্দেশাবলী অবশ্য সাধারণ মানুষের সুবিধার জন্যই। এতে ব্যাঙ্কের কাজ আরো সহজ হবে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই