whatsapp channel

Indian Railway: রাতের ট্রেন সফরে নয়া নিয়ম, না মানলেই যাত্রীদের গুনতে হবে জরিমানা

ভারতবর্ষের মতো দেশে গণপরিবহনের সর্বোৎকৃষ্ট মাধ্যম হল রেল (Indian Railways)। দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে যাওয়ার জন্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রেললাইন। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী সফর করে বিভিন্ন রাজ্যের…

Avatar

Nirajana Nag

ভারতবর্ষের মতো দেশে গণপরিবহনের সর্বোৎকৃষ্ট মাধ্যম হল রেল (Indian Railways)। দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে যাওয়ার জন্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রেললাইন। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী সফর করে বিভিন্ন রাজ্যের লোকাল ট্রেন গুলিতে। ব্যস্ততার হার এ রাজ্যের শিয়ালদহ এবং হাওড়া স্টেশনের পরিস্থিতি দেখলেই বোঝা যায়। পাশাপাশি দূরপাল্লার ট্রেনগুলিতেও দিন দিন যাত্রী সংখ্যা বেড়ে চলেছে। নূন্যতম খরচে লম্বা রাস্তা পাড়ি দেওয়ার জন্য ট্রেনের জুড়ি মেলা ভার।

দূরপাল্লার সফরে যাত্রীদের স্বাচ্ছন্দ্য যাতে বজায় থাকে তার জন্য একাধিক পরিষেবা দিয়ে থাকে ভারতীয় রেল। যাত্রীদের সুবিধার্থেই একগুচ্ছ নিয়মাবলী রাখা হয়েছে রেল পরিষেবায়। রাতের দূরপাল্লার রেলযাত্রায় নতুন করে কিছু নিয়ম চালু করা হয়েছে। যাত্রীদের সুবিধার জন্য এবং যাতে পরিষেবা ভালো ভাবে দেওয়া যায় তার জন্যই কিছু নিয়ম চালু করা হয়েছে।

ভারতীয় রেলের নতুন নিয়ম অনুযায়ী, রাত দশটার পরে ট্রেনে উচ্চস্বরে গান শোনা যাবে না, মোবাইলে কথা বলা যাবে না। ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করেই গান শুনতে হবে। রাত দশটার পর শুধুমাত্র নাইট লাইট ছাড়া অন্য সব আলো নিভিয়ে রাখতে হবে। রাত দশটার পর টিকিটও চেক করা হবে না যাত্রীদের। যদি কেউ রাতে ট্রেনে উঠে ভোরে নেমে যায় তার টিকিট সেক্ষেত্রে চেক হবে না। রাত দশটার পর অনলাইনে কোনো খাবার নেওয়া যাবে না। রাত দশটার পর থেকে ভোর ছটার মধ্যে মিডল বার্থের যাত্রীদের নিজ নিজ বার্থেই থাকতে হবে।

উল্লেখ্য, যাত্রীদের জন্য এই নতুন নিয়ম মানতেই হবে। অন্যথায় যাত্রীদের জরিমানা হতে পারে। এমনকি ট্রেন থেকে নামিয়েও দেওয়া হতে পারে। রাতের ট্রেনে যাত্রীদের সুবিধা, শৃঙ্খলা বজায় রাখার জন্যই এই নতুন নিয়মগুলি চালু করা হয়েছে। তবে এই নতুন নিয়মগুলি নিয়ে যাত্রীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হতে পারে।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই