Hoop News

আর কোনো ঝক্কি নেই, কলকাতা থেকেই সরাসরি পৌঁছে যান দীঘা, পর্যটকদের নতুন উপহার রেলের

বাঙালি মানেই ভ্রমণপ্রিয়। হাতে কয়েক দিনের সময় থাকলেই অনেকে ঘুরতে বেরিয়ে পড়েন। আর কলকাতার কাছেপিঠে জনপ্রিয় টুরিস্ট স্পট বলতে অন্যতম দীঘা (Digha)। বেশিরভাগ মানুষই দুদিনের ছুটি পেলে টুক করে ঘুরতে চলে যান সমুদ্রের পাড়ে। যেকোনো মরশুমেই দীঘায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায় পর্যটকদের। আর এবার পর্যটকদের ভ্রমণ অভিজ্ঞতা আরো সুন্দর করে তুলতে পরিবহন ব্যবস্থায় দেওয়া হচ্ছে জোর। কলকাতা থেকেই সরাসরি দীঘা যাওয়ার বিশেষ ট্রেন পরিষেবা চালু করল ভারতীয় রেল।

দীঘা যাওয়ার বহু ট্রেন উপলব্ধ রয়েছে হাওড়া থেকে। তবে কলকাতা থেকে দীঘা যাওয়ার কোনো ট্রেন ছিল না। অবশেষে চালু হল এই বিশেষ রেল পরিষেবা। পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, প্রতি শনি এবং রবিবার কলকাতা স্টেশন থেকে ছাড়বে এই বিশেষ ট্রেনটি। ট্রেন নম্বর ০৩১৬১ কলকাতা দীঘা স্পেশাল প্রতি শনি এবং রবিবার কলকাতা স্টেশন থেকে ছাড়ছে দুপুর দুটো নাগাদ। সন্ধ্যা ছটা পঞ্চাশ মিনিটে দীঘা পৌঁছাচ্ছে এই ট্রেনটি। মাঝে আন্দুল, উলুবেড়িয়া, তমলুক এবং কাঁথিতে স্টপেজ দেবে এই ট্রেন।

উল্লেখ্য ৭ ই জুলাই থেকে এই স্পেশাল কলকাতা দীঘা ট্রেনটি চালু হয়েছে। জানা গিয়েছে, আগামী ২৮ শেষ জুলাই পর্যন্ত আপাতত ট্রেনটি চলাচল করবে কলকাতা এবং দীঘার মধ্যে। এই বিশেষ ট্রেনে রয়েছে এসি, স্লিপার, জেনারেল এবং সেকেন্ড সিটিং কোচ। সব ধরণের কোচ এই ট্রেনে উপলব্ধ থাকায় যাত্রীদেরও সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, বাঙালি বা দীঘার সংযোগ অবিচ্ছেদ্য। শহুরে ব্যস্ততা থেকে দুদিনের বিরতি নিয়ে সমুদ্রের হাওয়া খাওয়ার জন্য হাতের কাছে দীঘাতেই ভিড় করে কমবেশি সকলেই। সমুদ্রের ধারে বসে হাওয়া আর সঙ্গে মাছ ভাজা খেতে খেতে ছুটি উপভোগ করেননি, এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। বিশেষ করে এই বর্ষার মরশুমে অনেকেই দীঘায় ঘুরতে যেতে পছন্দ করেন। তাদের জন্য এই ট্রেন পরিষেবা লাভজনক হবে বলে মনে করছে রেল বিভাগ।

Related Articles