whatsapp channel

Winter: কলকাতায় রেকর্ড পারদ পতন! বড়দিনের আগেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শৈত্যপ্রবাহের দাপট

অগ্রহায়ণ শেষ হয়েছে শুরু হয়েবহে পৌষ মাস। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, শীতের মাসের শুরু হয়েছে গতকাল থেকেই। দিন প্রতিদিন রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

অগ্রহায়ণ শেষ হয়েছে শুরু হয়েবহে পৌষ মাস। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, শীতের মাসের শুরু হয়েছে গতকাল থেকেই। দিন প্রতিদিন রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে চারপাশ। ফলে পৌষের আগমনেই যে বাংলায় শুরু হয়েছে শীতের প্রভাববিস্তার, তা স্পষ্টভাবে বলাই যায়। আর এই শীতের আমেজ কিন্তু গোটা রাজ্যজুড়েই রয়েছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় প্রভাব বিস্তার করেছে শীত। উত্তরবঙ্গে কয়েকদিন আগে তো তুষারপাতও ঘটেছিল। এদিকে পশ্চিমের জেলাগুলিতে পারদ নেমেছে ব্যাপকভাবে।

Advertisements

আজ ঝলমলে রোদ উঠেছে আকাশে। আর সেই সঙ্গে একইভাবে তাপমাত্রার পতন ঘটছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ হাড়কাপানো শীত থাকবে জেলায় জেলায়, এমনটাই পূর্বাভাস মিলেছে হাওয়া অফিস থেকে। আজ শহর কলকাতাতেও শীতের দিন উপভোগ্য হতে চলেছে বলে জানা গেছে। একইসঙ্গে আজ হু হু করে তাপমাত্রা নামবে উত্তরবঙ্গে, এমনটাও ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। সূর্যাস্তের পর ব্যাপকভাবে পারদের পতন ঘটবে শহরে। এর ফলে শীতের মেজাজে আজ মরসুমের শীতলতম দিন অনুভূত হবে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ ব্যাপকভাবে পারদের পতন ঘটবে জেলায় জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ থেকেই। আজ পারদ নেমে যাবে ১০ ডিগ্রিতে। ফলে পৌষের শুরুতেই পশ্চিমের জেলাগুলিতে কার্যত শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আগামী বুধবার অবধি এই ঠান্ডা বাড়বে বলেই জানা গেছে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলাতেই বৃষ্টিপাত বা তুষারপাতের সম্ভাবনা নেই। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই শুস্ক আবহাওয়ার সঙ্গে আজ উত্তরবঙ্গে প্রবল ঠান্ডা পড়তে চলেছে, এমনটাই মনে করা হচ্ছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা