whatsapp channel

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’ অন্যদিকে ঠান্ডার দাপট! একনজরে দেখে নিন আবহাওয়ার খবর

আমফানের পর বঙ্গোপোসাগরের আরো একটি শক্তিশালী ঝড় নিভার। ইতিমধ্যে এই ঝড় দক্ষিণ ভারতে নিজের দাপট দেখানো শুরু করে দিয়েছে । আবহাওয়া দফতরে পূর্বাভাস মতই, গত মঙ্গলবার থেকে ভারী বৃষ্টিপাত শুরু…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আমফানের পর বঙ্গোপোসাগরের আরো একটি শক্তিশালী ঝড় নিভার। ইতিমধ্যে এই ঝড় দক্ষিণ ভারতে নিজের দাপট দেখানো শুরু করে দিয়েছে । আবহাওয়া দফতরে পূর্বাভাস মতই, গত মঙ্গলবার থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়ে গেছে। আজ সকালেই স্থলভাগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় নিভার। ঘণ্টায় নিভার ১৪৫ কিলোমিটার বেগে মামল্লপুরম এবং কারাইকালের মধ্যে দিয়ে অতিক্রম করে তামিলনাড়ু এবং পুুদুচেরিতে প্রবেশ করার সম্ভাবনা রয়েছে।

Advertisements

তামিলনাড়ুর বিভিন্ন শহরে ইতিমধ্যেই প্রবল বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। নিভার নিজের রূপ দেখাতে শুরু করে দিয়েছে। সমুদ্র উত্তাল হয়ে রয়েছে। বইছে ঝোড়ো হাওয়াও। হাওয়া অফিসের ধারণ অনুযায়ী, এই ঘূর্ণিঝড় নিভার স্থলভাগের দিকে যত এগোবে আসবে এর শক্তি ততই বাড়বে।

Advertisements

২০২০ সালে নিভার হল ভারত মহাসাগরে তৈরি হওয়া চতুর্থ ঘূর্ণিঝড়। এটি আমফানের থেকে কিছুটা কম শক্তিশালী বলেও দাবি করেছেন আবহাওয়াবিদরা। শক্তিশালি এই প্রাকৃতিক তাণ্ডব মোকাবিলা করার জন্য প্রশাসন ও তৈরী। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩০টি দল ইতিমধ্যে কাজ করতে শুরু হয়েছে। যার মধ্যে তামিলনাড়ুতেই কাজ করা শুরু করেছে ১২টি দল। তার মধ্যে দুটি দল কাজ করছে পদুচেরিতে আর একটি দল কাজ করছে কারাইকাল এলাকায় কাজ করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষতিগ্রস্তদের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন।

Advertisements

আলিপুর আবহাওয়া দফতর সূত্র অনুযায়ী, বুধবার আগের দিনের তুলনায় আরো ঠান্ডা পড়লো। শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা  ১৭.১ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আজ কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৫.৪ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৪৯ শতাংশ। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা  ১৫.৫ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। এই ঠান্ডা বজায় থাকবে ২৫ তারিখ পর্যন্ত। ২৬ তারিখ একটু তাপমাত্রা বাড়বে। তারপর থেকে সারা রাজ্য জুড়ে তাপমাত্রা আবার কমতে থাকবে। অন্যদিকে পশ্চিমি ঝঞ্জাটের জন্য বুধবার জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar