Hoop News

মায়ের সঙ্গে বাবা পাবেন ‘চাইল্ড কেয়ার লিভ’, ৭৩০ দিনের ছুটিও পাবেন, বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের

সন্তানকে দেখাশোনা করার জন্য সরকারি চাকরিরতা মায়েরা ছুটি পান, কিন্তু বাবাদের কোনো ছুটি থাকে না। কিন্তু সম্প্রতি অসাধারণ একটা খবর শোনা যাচ্ছে, সরকারের তরফ থেকে এক ব্যক্তির করা মামলার প্রেক্ষিতে এমনই নির্দেশ দেওয়া হয়েছে, কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার তরফ থেকে জানানো হয়েছে, যে সন্তান মানুষ করার ক্ষেত্রে মায়ের পাশাপাশি বাবাদেরও দায়িত্ব থাকে। সেজন্য ছুটির ক্ষেত্রে তাদের কোনোভাবেই বঞ্চিত করা যাবে না, বলে জানিয়ে দিয়েছে আদালত।

মহিলারা যদি সন্তানদের মানুষ করার জন্য চাইল্ড কেয়ার লিভ হিসেবে সারা জীবনের ৭৩০ দিন সবেতন ছুটি পেয়ে থাকেন, তাহলে পুরুষরাও ছুটি পাবেন প্রায় ৩০ দিন। তাই হাইকোর্টের এই রায় বেশ গুরুত্বপূর্ণ বলেই জানা যাচ্ছে। রাজ্য সরকারকে অবিলম্বে পুরুষদের জন্য এই ছুটির ব্যবস্থা চালু করতে বলে দিয়েছে আদালত।

বিচারপতি সিনহার নির্দেশ অনুযায়ী, আগামী তিন মাসের মধ্যে রাজ্যকে এই ব্যাপারে গাইডলাইন তৈরি করে যেতে হবে আর সেই অনুযায়ী ৭৩০ দিন ছুটি পাবেন, বাবারা সন্তান মানুষ করার জন্য আর সেক্ষেত্রে সমানাধিকার দিতে কেন্দ্রীয় সরকার ২০১৮ সালে আইন বদলে দিয়েছে, কিন্তু এই রাজ্যে এখনো পুরুষরা বঞ্চিত বলে জানাচ্ছেন, অনেকেই সে কথা উল্লেখ করেই মামলা করা হয়েছে।

এমনটা যদি সত্যি সত্যি হয়, তাহলে সন্তানদের জন্য ভালই হবে, চাকুরীরতা মা বা বাবা হলেও যে তারা ছুটিতে থাকবে, তাদের সঙ্গে সন্তানদের একটা সুসম্পর্ক তৈরি হবে।

Related Articles