Business Idea: এই ৫ সংস্থার ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করলেই বাড়িতে বসে রোজগার হবে লক্ষ লক্ষ টাকা

Debaprasad Mukherjee

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই পরিবর্তন এসেছে বলে দেখা গেছে এক সমীক্ষায়। কিন্তু ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। কারণ ব্যবসা করার কথা ভেবে নেওয়া যায় অনায়াসে, কিন্তু ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই।

তবে বর্তমানে ভালোরকম রোজগারের সুযোগ দিচ্ছে ফ্র্যাঞ্চাইজি ব্যবসা। একাধিক প্রাইভেট কোম্পানি নিজেদের ব্র্যান্ডের ফ্র্যাঞ্চাইজি খোলার অনুমতি দিয়ে থাকে। আর এই সুযোগ রয়েছে সকলের জন্যই। তাই আপনি চাইলেই এই সুযোগকে কাজে লাগিয়ে একটি ভালোরকম রোজগারের সুযোগ লুফে মিতে পারবেন। এলহন একনজরে দেখে নিন যে কোন কোন ফ্র্যাঞ্চাইজি ব্যবসা শুরু করে লাভের মুখ দেখতে পারবেন আপনি।

● আমূল ফ্র্যাঞ্চাইজি: আমূল হল দুধ ও দুগ্ধজাত দ্রব্যের একটি প্যান ইন্ডিয়া সংস্থা। এই সংস্থার ফ্র্যাঞ্চাইজি নিয়ে স্টোর খুলে সেখান থেকে ভালোরকম রোজগার করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে বিক্রির হিসেবে কমিশনে রোজগার করা যায়। আমূল আইসক্রিমের জন্য ২০ শতাংশ, বেকারি আইটেম যেমন চকোলেট বা পিজ্জার জন্য ৫০ শতাংশ পর্যন্ত কমিশন পাওয়া যায়৷ এই ব্যবসা ব্যবসা শুরু করতে আপনার প্রায় ১ লক্ষ টাকা খরচ হবে। এক্ষেত্রে মাসিক লাভের পরিমান ৫ লক্ষ টাকার বেশি হবে।

● মাদার ডেয়ারি ফ্র্যাঞ্চাইজি: দুধ ও দুগ্ধজাত দ্রব্যের আরেকটি দেশব্যাপী সংস্থা হল মাদার ডেয়ারি। এই সংস্থাও ফ্র্যাঞ্চাইজি ব্যবসার সুযোগ দেয় নাগরিকদের। এক্ষেত্রেও কমিশন হিসেবে লাভ হয় উদ্যোগপতির। এই সংস্থার ফ্র্যাঞ্চাইজি বা ডিলারশিপ নিতে খরচ হবে ৫০ হাজার টাকা। এছাড়াও আরো অন্যান্য খরচ একসাথে মিলিয়ে হবে ৮ থেকে ১০ লক্ষ টাকা। এই ব্যবসা থেকেও মাসে লক্ষ লক্ষ টাকার রোজগার হবে।

● পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি: বিভিন্ন ধরণের কসমেটিকস থেকে শুরু করে আয়ুর্বেদিক দ্রব্য ও প্যাকেটজাত খাবারের একটি প্যান ইন্ডিয়া কোম্পানি হল পতঞ্জলি। এই কোম্পানির ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা করলেও মাসে লক্ষ লক্ষ টাকা রোজগার করা যাবে। পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য প্রায় ৭ থেকে ১০ লক্ষ টাকা এবং ৫০০ বর্গফুট জায়গার প্রয়োজন হবে৷

● জেনেরিক আধার ফ্র্যাঞ্চাইজি: বিভিন্ন ধরণের জেনেরিক ওষুধের কোম্পানির ফ্র্যাঞ্চাইজি নিয়েও লাভজনক ব্যবসা করা যায়। এক্ষেত্রে শুধুমাত্র একটি স্টোর খোলার জন্য ৫০০ বর্গফুটের জায়গা প্রয়োজন পড়বে। এছাড়াও সবরকম খরচ মিলিয়ে এই ব্যবসা শুরু করতে খরচ হবে ৬ থেকে ৮ লক্ষ টাকা। এর থেকেও মাসে লক্ষ লক্ষ টাকা রোজগার করা যাবে।

● অ্যাপোলো ফার্মেসি ফ্র্যাঞ্চাইজি: ভারতের বিখ্যাত ওষুধ ও মেডিকেল সামগ্রীর বড় কোম্পানিগুলির মধ্যে অন্যতম হল অ্যাপোলো ফার্মেসি। এই কোম্পানির ফ্র্যাঞ্চাইজি নিয়ে লাভজনক ব্যবসা করা যায়। তবে তার জন্য আগে ভালো কোনো লোকেশনে স্টোর খোলার জন্য অন্তত ৫০০ বর্গফুটের জায়গা প্রয়োজন। এছাড়াও ফ্র্যাঞ্চাইজি ফি বাবদ দিতে হবে ৫ লক্ষ টাকা। এই ব্যবসা থেকেও লক্ষ লক্ষ টাকা রোজগার হবে।

About Author

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা