whatsapp channel

Income Tax: ৩১ শে জুলাইয়ের আগে এই কাজটি না করলেই হাজার হাজার টাকার জরিমানা গুনতে হবে

ভারতে চলতি অর্থবর্ষের আয়কর ফাইল করার শেষ তারিখ রয়েছে ৩১ শে ডিসেম্বর। সেই দিনটি ক্রমেই এগিয়ে আসছে। বিগত দিনে আয়কর বিভাগের দেওয়া আপডেট অনুসারে, চার কোটিরও বেশি আইটিআর ফাইল করা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতে চলতি অর্থবর্ষের আয়কর ফাইল করার শেষ তারিখ রয়েছে ৩১ শে ডিসেম্বর। সেই দিনটি ক্রমেই এগিয়ে আসছে। বিগত দিনে আয়কর বিভাগের দেওয়া আপডেট অনুসারে, চার কোটিরও বেশি আইটিআর ফাইল করা হয়েছে। যাইহোক, কিছু করদাতা এখনও বিশ্বাস করেন যে আইটিআর ফাইল করার শেষ তারিখ অর্থ মন্ত্রক দ্বারা বাড়ানো হবে। একই সঙ্গে সরকারের তরফে একটানা বলা হচ্ছে যে আইটিআর ফাইল করার তারিখ আর বাড়ানো হবে না।

Advertisements

নিয়মানুযায়ী, আপনি নির্ধারিত তারিখের পরে অর্থাৎ ৩১ শে জুলাইয়ের পরে এবং ৩১ শে ডিসেম্বরের আগে আপনার আয়কর রিটার্ন ফাইল না করেন, তাহলে আয়নার সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়। তবে ক্ষুদ্র করদাতাদের জন্য একটি ছাড় রয়েছে এই নিয়মে। যদি কোনো নাগরিকের মোট বার্ষিক আয় ৫ লক্ষ টাকার বেশি না হয় তবে বিলম্বের জন্য ন্যূনতম জরিমানা ১ হাজার টাকা হবে।

Advertisements

জরিমানা ছাড়াও, ধারা 234A এর অধীনে প্রতি মাসে ১ শতাংশ বা ট্যাক্স পরিশোধ না করা পর্যন্ত বকেয়া করের উপর সুদ নেওয়া হবে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি ট্যাক্স না দিলে আপনি আইটিআর ফাইল করতে পারবেন না। উল্লিখিত ধারার অধীনে সুদের গণনা নির্ধারিত তারিখের পরপরই পতনের তারিখ থেকে শুরু হবে। তবে এক্ষেত্রে যদি হাউস সম্পত্তির অধীনে কোনো ক্ষতি হয়, তাহলে সেটি চালিয়ে যাওয়ার অনুমতি আছে।

Advertisements

আপনি যদি অতিরিক্ত করের জন্য সরকারের কাছ থেকে রিফান্ড পাওয়ার অধিকারী হন, তাহলে আপনার রিফান্ড পাওয়ার জন্য আপনাকে অবশ্যই নির্ধারিত তারিখের আগে রিটার্ন ফাইল করতে হবে।পাশাপাশি, যদি একজন করদাতা তাদের আয়কর রিটার্ন দাখিল করতে ব্যর্থ হন, তাহলে তারা ধারা 142(1), 148, বা 153A এর অধীনে আয়কর বিভাগ থেকে একটি নোটিশ পাবেন। এই নোটিশগুলি পাওয়ার পরেও ফাইল করতে ব্যর্থ হলে কর ফাঁকির জন্য আয়কর আইনের ধারা 276CC এর অধীনে বিচার হতে পারে। ২৫ লক্ষ টাকার বেশি কর ফাঁকির শাস্তির মধ্যে রয়েছে জরিমানা এবং কমপক্ষে ৬ মাসের কারাদণ্ড, যা ৭ বছর পর্যন্ত বাড়তে পারে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা