whatsapp channel

ঋতুপর্ণ ঘোষের সিনেমা ছাড়তে হয় রচনা ব্যানার্জিকে, আজও রয়ে গেছে সেই আফশোস

রচনা ব্যানার্জী (Rachana Banerjee) ‘দিদি নং 1'-এর আগে থেকেই বাঙালির পরিচিত নায়িকা ছিলেন। একসময় প্রসেনজিৎ (prasenjit chatterje)-এর মতো নামী নায়কদের সঙ্গে অভিনয় করেছেন রচনা। কিন্তু একবার ঋতুপর্ণ ঘোষ (Rituparno ghosh)-এর…

Avatar

HoopHaap Digital Media

রচনা ব্যানার্জী (Rachana Banerjee) ‘দিদি নং 1′-এর আগে থেকেই বাঙালির পরিচিত নায়িকা ছিলেন। একসময় প্রসেনজিৎ (prasenjit chatterje)-এর মতো নামী নায়কদের সঙ্গে অভিনয় করেছেন রচনা। কিন্তু একবার ঋতুপর্ণ ঘোষ (Rituparno ghosh)-এর ফিল্মের কাজ ছাড়তে হয়েছিল তাঁকে।

সম্প্রতি শাশ্বত চট্টোপাধ্যায় (saswata chatterjee)-র টক শো ‘অপুর সংসার’-এর একটি ভিডিও নতুন করে ভাইরাল হয়েছে। ভিডিওতে রচনা অকপটে বলেছেন ঋতুপর্ণর সঙ্গে কাজ করতে পারার অফার আসার পরেও সেই কাজ ছেড়ে দেওয়ার অভিজ্ঞতা। স্পষ্টবক্তা শাশ্বত শুরুই করেছিলেন রচনার আত্মবিশ্বাসের কথা দিয়ে। শাশ্বতর মতে, দক্ষিণী ফিল্মে কাজ করার জন্য ঋতুপর্ণ ঘোষের ফিল্মের অফার ছেড়ে দেওয়া অত্যন্ত আত্মবিশ্বাস না থাকলে ঘটা সম্ভব নয়।

রচনা জানিয়েছেন, সেই সময় তিনি দক্ষিণী ফিল্মের শুটিং শুরু করে দিয়েছেন। এমন সময় হঠাৎই একদিন ঋতুপর্ণ ফোন করে রচনাকে বলেন, তৎক্ষণাৎ কলকাতায় ফিরে আসতে। ঋতুপর্ণ ‘দহন’-এ একটি চরিত্রের জন্য রচনাকে ভেবেছিলেন। কিন্তু সেই দিনই রচনার পক্ষে সাউথ ইন্ডিয়ান ফিল্মের শুটিং ছেড়ে ফিরে আসা সম্ভব ছিল না। কারণ রচনা বললেন, সাউথ ইন্ডিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রি প্রচন্ড কমিটেড। তিনি যদি একবার ফিল্মের শুটিং মাঝপথে ছেড়ে বেরিয়ে আসতেন, তাহলে চিরকালের জন্য তাঁকে ব্ল্যাকলিস্টেড করে দেওয়া হত। রচনার এই কথায় সম্মতি জানিয়েছেন শাশ্বত নিজেও।

তবে রচনা জানিয়েছেন, ঋতুপর্ণর মতো পরিচালকের সঙ্গে কাজ না করতে পারার আফশোস তাঁর চিরকাল থাকবে। ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘দহন’ জাতীয় পুরস্কার পেয়েছিল। এই ফিল্মে অভিনয়ের জন্য ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna sengupta) ও ইন্দ্রাণী হালদার (Indrani haldar) দুজনেই জাতীয় পুরস্কার পেয়েছিলেন। সেদিন যদি দক্ষিণী ফিল্মের শুটিং না শুরু হত তাহলে হয়ত আজ জাতীয় পুরস্কার বিজয়িনীর তালিকায় থাকত রচনার নামও। সেই কষ্ট আজও তাড়া করে বেড়ায় রচনাকে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media