Indian Railways Recruitment: রেলে গ্রুপ ডি পদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশেই করুন আবেদন

ভারতীয় রেলের (Indian Railways) সঙ্গে যারা যুক্ত হওয়ার স্বপ্ন দেখেন, যারা ভারতীয় রেলে চাকরি করার সুযোগ খোঁজেন তাদের জন্য এবার এল এক বড় খবর। ভারতীয় রেলওয়ের তরফে গ্রুপ ডি পদে হতে চলেছে কর্মী নিয়োগ। বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগ হতে চলেছে বলে জানা যাচ্ছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রায় ২৫ হাজার শূন্যপদে নিয়োগ করতে চলেছে রেলওয়ে।

কোন পদে নিয়োগ করা হচ্ছে, কারা কারা এই পদের জন্য আবেদন করার যোগ্য, বয়স সীমা, বেতন সীমা কত, কীভাবেই বা করবেন আবেদন সমস্ত তথ্য রইল এই প্রতিবেদনে।

কোন পদে নিয়োগ

ভারতীয় রেলওয়ের গ্রুপ ডি এর বিভিন্ন পদে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা

স্বীকৃত যেকোনো বিদ্যালয় থেকে দশম শ্রেণি বা মাধ্যমিক পাশ করলেই এই পদে আবেদন করা যাবে।

বয়স সীমা

এই পদে আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণির চাকরি প্রার্থীরা সরকারি নিয়মে তিন বছর এবং পাঁচ বছরের ছাড় পেয়ে যাবেন। উল্লেখ্য, করোনার সময়ে রেলওয়ের পরীক্ষা বন্ধ থাকায় প্রত্যেক চাকরি প্রার্থীই তিন বছরের জন্য বয়সের ছাড় পেয়ে যাবেন।

নিয়োগ পদ্ধতি এবং সিলেবাস

মোট চার ধাপে নিয়োগ করা হবে চাকরি প্রার্থীদের

প্রথমেই লিখিত পরীক্ষায় সিলেবাস থাকছে অঙ্ক, সাধারণ বিজ্ঞান, রিজনিং, কারেন্ট অ্যাফেয়ার্স।

দ্বিতীয় ধাপে ফিজিক্যাল পরীক্ষায় পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৩৫ কেজি ওজন নিয়ে দু মিনিটে যেতে হবে ১০০ মিটার এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ২০ কেজি ওজন নিয়ে যেতে হবে একই দূরত্ব একই সময়ে। দৌড়ের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের ৪ মিনিট ১৫ সেকেন্ডের মধ্যে যেতে হবে ১ কিমি আর মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৫ মিনিট ৪০ সেকেন্ডের মধ্যে যেতে হবে সমান দূরত্ব।

তারপর হবে মেডিকেল পরীক্ষা এবং ডকুমেন্ট ভেরিফিকেশন।

আবেদন পদ্ধতি

রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সরাসরি আবেদন করা যাবে। সাধারণ চাকরিপ্রার্থীদের ৫০০ টাকা দিতে হবে আবেদন মূল্য। মহিলা এবং সংরক্ষিত শ্রেণির চাকরিপ্রার্থীদের ২৫০ টাকা দিতে হবে আবেদন মূল্য। তবে পরীক্ষায় বসলেই সাধারণ চাকরিপ্রার্থীরা ৪০০ টাকা এবং মহিলা প্রার্থীরা ২৫০ টাকা রিফান্ড পেয়ে যাবেন। জানা যাচ্ছে, চলতি বছরের অক্টোবর মাসের মধ্যেই ভ্যাকেন্সি প্রকাশিত হয়ে যাবে।