whatsapp channel

Rain Alert: ছুটির দিনেও কলকাতায় বৃষ্টির ভ্রুকুটি, আর সব জেলায় কেমন থাকবে আবহাওয়া!

ফেব্রুয়ারির শুরু থেকেই শীতের সুখ শেষ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল বাংলায়। এ যেন শীতপ্রেমীদের জন্য মন ভাঙার খবর ছিল। তবে তারপর শীতের সুখ আবার ফিরেছিল দুদিনের জন্য। কিন্তু সরস্বতী পুজোর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ফেব্রুয়ারির শুরু থেকেই শীতের সুখ শেষ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল বাংলায়। এ যেন শীতপ্রেমীদের জন্য মন ভাঙার খবর ছিল। তবে তারপর শীতের সুখ আবার ফিরেছিল দুদিনের জন্য। কিন্তু সরস্বতী পুজোর আগেই ফের উধাও শীতের প্রভাব। ফের বাংলার জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এবার উত্তরে হাওয়ার পরিবর্তে বঙ্গে প্রভাব ফেলছে পূবালী হাওয়া। এর ফলে পারদের অঙ্কটা বেড়েছে কিছুটা। একইসঙ্গে মেঘ ও বৃষ্টির পরিস্থিতিও তৈরি হয়েছে রাজ্যের বুকে।

ইতিমধ্যে ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যজুড়ে। তৈরি হয়েছে বৃষ্টি ও দুর্যোগের পরিস্থিতি। মৌসম ভবন জানিয়েছে, এই মুহূর্তে দক্ষিণ তেলাঙ্গানার উপর যে ঘূর্ণাবর্তটি রয়েছে, তা ক্রমে ভূমির দিকে অগ্রসর হয়ে দক্ষিণ তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত করছে। অন্যদিকে দক্ষিণ ছত্তিশগড়ের উপর আরও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এদিকে বঙ্গোপসাগরের উপর একটি অ্যান্টি-সাইক্লোন অবস্থান করছে, যা আগামী কয়েকদিনে আরও শক্তিশালী হবে। এত প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে রাজ্যজুড়ে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল ও সন্ধ্যে থেকে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। একইসঙ্গে এইসব জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় থাকছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সেই কারণে জেলাগুলি থেকে উধাও হবে শীত।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের শুধুমাত্র দার্জিলিং জেলায় দেওয়া হয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ বৃষ্টির পূর্বাভাস থাকছে না জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়। তবে উত্তরবঙ্গের কোনো জেলায় সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। কিন্তু এটা জানিয়েছে যে এই ঝড়বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গেও শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা