Weather Update: থমকে গেছে বর্ষা, বাড়ছে ভ্যাপসা গরম, স্বস্তির বৃষ্টিতে কবে থেকে ভিজবে দক্ষিণবঙ্গ!

দক্ষিণবঙ্গের ভাগ্যে খুব একটা বৃষ্টি নেই। বর্ষা আটকে রয়েছে উত্তরবঙ্গে, শনিবার এবং রবিবার কয়েকটা জায়গাতে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। সোমবার, মঙ্গলবার বৃষ্টি পেতে পারে দক্ষিণবঙ্গের ১৫ টি জেলা। তাপমাত্রা ক্রমাগত বাড়ছে, যার জেরে ক্রমাগত অস্বস্তি তৈরি হচ্ছে, কলকাতার সহ দক্ষিণবঙ্গের একাংশে। কলকাতার তাপমাত্রা প্রায় ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। ৭ই জুন থেকে ৯ই জুন পর্যন্ত তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকবে, তা ছাড়াও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার কারণে রীতিমতো পাগল হয়ে যাবেন দক্ষিণবঙ্গবাসী। বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় হয়ত বৃষ্টিপাত হতে পারে, কিন্তু সেই বৃষ্টিতে কোন রকম স্বস্তি আসবে না।

দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হচ্ছে, মৌসুমী অক্ষরেখা গত ৩১শে মে থেকে এই একই জায়গায় আটকে রয়েছে। যার ফলে পশ্চিম ভারত থেকে গরম হাওয়া আসছে, দক্ষিণবঙ্গে, বর্ষা আটকে থাকার কারণে অস্বস্তিজনক প্যাচপ্যাচে গরমের পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। কোথাও আবার সন্ধ্যের দিকে সামান্য ঝড় বৃষ্টিও হতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে যে, ৭ই জুন অর্থাৎ আজ পর্যন্ত কিছু জেলায় হালকা বৃষ্টি হতে পারে। আবার ৮ই জুন বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া জেলার কিছু কিছু জায়গায় হতে পারে বৃষ্টি। আবার রবিবার ৯ জুন বীরভূম, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনায় কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।

উত্তরের আবহাওয়া কেমন থাকবে?

ইতিমধ্যে উত্তরবঙ্গের একাংশে বর্ষা প্রবেশ করেছে। উত্তর-পূর্ব অসম সংলগ্ন এলাকার উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার সাথে দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ দিক থেকেও বাতাস আসছে। তার ফলে আগামী ৭ দিনে পশ্চিমবঙ্গের হিমালয়ের পাদদেশীয় অঞ্চলের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। কয়েকটি এলাকায় ভারী বৃষ্টিও হতে পারে।