whatsapp channel

Weather: যমদ্বিতীয়ার দিনেই দুর্যোগের পূর্বাভাস! কলকাতা সহ এইসব জেলায় থাকছে বৃষ্টির পূর্বাভাস

শেষ হয়েছে কালীপুজো ও দীপাবলি। গতকালই হয়ে গিয়েছে ভাইফোঁটা। তাই উৎসবের মরশুম আপাতত শেষ বলে গণ্য করাই যায়। কয়েকদিন পর কার্তিক পুজো থাকলেও সেই উৎসব মূলত ঘরোয়াভাবেই হয়ে থাকে। তাই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

শেষ হয়েছে কালীপুজো ও দীপাবলি। গতকালই হয়ে গিয়েছে ভাইফোঁটা। তাই উৎসবের মরশুম আপাতত শেষ বলে গণ্য করাই যায়। কয়েকদিন পর কার্তিক পুজো থাকলেও সেই উৎসব মূলত ঘরোয়াভাবেই হয়ে থাকে। তাই এখন আপাতত শীতের আমেজ উপভোগ করার মরশুম রয়েছে সামনে।কারণ এই শীতের মরশুমে এবার শুরু হবে পিকনিক ও বাইরে ঘুরতে যাওয়ার হিড়িক। তবে সেই শীতের আগমনী এখন খানিকটা বাধাপ্রাপ্ত হয়েছে। তার কারণ হল বঙ্গপোসাগর তৈরি নিম্নচাপ এবং তার কারণে হতে থাকে বৃষ্টিপাত।

Advertisements

বঙ্গপোসাগর তৈরি হওয়া এই নিম্নচাপ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে বাঙালির মনে। কারণ এই নিম্নচাপের প্রভাবে ভিজবে বাংলা।হাওয়া অফিস জানিয়েছে শুক্রবার অবধি এই নিম্নচাপ বঙ্গোপসাগর থেকে উঠে আসবে। এরপর শনিবার সকালে মংলা-খেপুপাড়া উপকূল হয়ে বাংলাদেশের স্থলভাগে ঢুকবে সেটি। এর পেওভাবে দক্ষিণবঙ্গের তিন উপকূলীয় জেলায় থাকছে দুর্যোগের আশঙ্কা। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ তিলোত্তমায় দিনভর মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। দিনের মাঝে স্বাভাবিকের থেকে বাড়তে পারে তাপমাত্রা। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ করকেই নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সেই কারণে আজ তাপমাত্রার পতন কিছুটা ব্যাহত হবে। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কোনও কোনও জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরবর্তী ২৪ ঘন্টায় উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কোনও কোনও জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এই কারণেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রা বাড়বে কিছুটা।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হলেও আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে আজ থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা