whatsapp channel

আবারো দাম কমলো সোনার, মুখে হাসি সাধারণ মানুষের

আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরেই ধনতেরাস। দীপাবলীর আগের দিন এই ধনতেরাস উৎসব পালিত হয়, যেখানে সোনা বা রূপোর কিছু কিনলে সংসারে সমৃদ্ধি বাড়ে বলে মনে করা হয়। এটা একটা…

Avatar

HoopHaap Digital Media

আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরেই ধনতেরাস। দীপাবলীর আগের দিন এই ধনতেরাস উৎসব পালিত হয়, যেখানে সোনা বা রূপোর কিছু কিনলে সংসারে সমৃদ্ধি বাড়ে বলে মনে করা হয়। এটা একটা প্রচলিত রীতি বলা চলে। সাধারণত অবাঙালিদের দিওয়ালির আগের দিন ধনতেরাস পালন করতে দেখা যেত। কিন্তু গত বেশ কয়েক বছর ধরে এই একই উৎসব পালন করে আসছে বাঙালিরাও। আর তাই সম্প্রতি সোনার বাজার দর কত, তা নিয়ে মাথাব্যাথা আমজনতার। তবে আজ, বুধবার আন্তর্জাতিক বাজারে সোনার দাম কিছুটা কমেছে। আর এটাই সাধারণ মানুষের কাছে সুখবর।

বর্তমানে ১০ গ্রাম সোনার দাম কমে দাঁড়িয়েছে ৫০,৮৬০ টাকা। সোনার ডিসেম্বর ফিউচার মূল্য ০.২ শতাংশ হ্রাস পেয়েছে। তার ফলেই এই দামের পতন ঘটেছে অন্যদিকে রুপোর ডিসেম্বর ফিউচার দাম কমেছে ০.৫ শতাংশ। ফলে প্রতি কিলো রুপোর দাম দাঁড়িয়েছে ৬১,৯৭৮ টাকা। ধনতেরাসের আগে এটাই সুখবর আমজনতার কাছে।

আন্তর্জাতিক বাজারেও স্পট গোল্ডের দাম সামান্য কমেছে। Comex-এ বেচাকেনায় সোনার স্পট মূল্য বেড়েছে ০.১ শতাংশ। ফলে প্রতি আউন্স সোনার দর উঠেছে ১,৯০৫.৫১ মার্কিন ডলার। অন্যদিকে, ডলারের মূল্য বেড়েছে ০.২২ শতাংশ। অন্য মূল্যবান ধাতুর মধ্যে রুপোর দাম কমেছে ১ শতাংশ। ফলে প্রতি আউন্সে এর দর দাঁড়িয়েছে ২৪.৩০ মার্কিন ডলার। তবে সব মিলিয়ে ধনতেরাসের আগে সোনার দর আরও নিম্নমূখী হবে কিনা, তা নিয়ে অবশ্য এখনই কিছু বলা যাচ্ছে না।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media