Hoop NewsHoop Trending

NPS Pension: প্রতি মাসে পান ২ লাখ পর্যন্ত পেনশন, সুযোগ দিচ্ছে এই সরকারি স্কিম

ভাবলেই অবাক লাগছে না মাসে ২ লাখ করে পেনশন! তাও আবার কেন্দ্রীয় সরকারের প্রকল্পে! আজ্ঞে হ্যাঁ, আপনিও পেতে পারেন মাসে ২ লাখ করে, ৬০ বছর হয়ে গেলেই। কিভাবে? পুরো তথ্য জানতে চাইলে স্ক্রোল করুন।

এটির নাম হল NPS Pension। কেন্দ্রীয় সরকারের একটি সেভিংস স্কিম (Savings Scheme), যেখানে আপনি প্রতি মাসে টাকা জমাতে পারেন ভবিষ্যতের কথা ভেবে এবং ৬০ বছর পরেও পায়ের তলার মাটি শক্ত করে ধরে রাখতে পারেন। বার্ধক্যে পা দিলে টাকার জন্য সমস্যা প্রায় প্রত্যেকের হয়। কারণ, আয় কমে কিন্তু খরচ বাড়ে, সংসার অনেক বড় হয়, দ্বায়িত্ব বৃদ্ধি পায়, এছাড়াও ওষুধ খরচ যেমন বেড়ে যায় তেমন ঘুরতে যাওয়ার নানান ইচ্ছা মনে জাগে। তখনই দরকার হয় অর্থের, যা আপনাকে দেবে সরকার।

NPS Pension যেহেতু এটি একটি সরকারি প্রকল্প তাই এই স্কিমে পাবেন আয়করে ছাড়। প্রতি মাসে পেয়ে যাবেন মোটা অঙ্কের টাকা। চলুন আরেকটু বিস্তারিত জানি এই ব্যাপারে।

PPF, EPF এর মতন NPS Pension একটি স্কিম। প্রতি মাসে ৫০০০ টাকা করে এই স্কিমে জমা যদি আপনি করতে পারেন তবে ৬০ বছর পর পেয়ে যাবেন মাসিক ২ লক্ষ করে পেনশন। এছাড়া, আপনি যদি ২০ বছর থেকে অবসর নেওয়া পর্যন্ত প্রতি মাসে ৫০০০ টাকা করে জমা করেন, তবে আপনি ১.৯১ কোটি থেকে ১.২৭ কোটি টাকার এককালীন মেয়াদপূর্তির টাকা পাবেন। এই ক্ষেত্রে ১.২৭ কোটি টাকার ৬ শতাংশ রিটার্ন দাঁড়াচ্ছে প্রতি মাসে ৬৩,৭৬৮ টাকা, যা মাসিক পেনশন হিসাবে আপনি নিতে পারেন।

Related Articles