whatsapp channel

‘রামলীলা’ চলাকালীন রামের নাম উচ্চারণ করে মঞ্চেই প্রয়াত হলেন অভিনেতা

সম্প্রতি দেশ জুড়ে পালিত হয়েছে দশেরা উৎসব। এই দিনে রাবণের পুত্তলিকা দাহ করা হয়। অনেক স্থানে ভগবান রামের মহিমা প্রচারের জন্য পালিত হয় রামলীলা। চলতি বছর শুক্রবার ছিল দশেরা উৎসব।…

Avatar

HoopHaap Digital Media

সম্প্রতি দেশ জুড়ে পালিত হয়েছে দশেরা উৎসব। এই দিনে রাবণের পুত্তলিকা দাহ করা হয়। অনেক স্থানে ভগবান রামের মহিমা প্রচারের জন্য পালিত হয় রামলীলা। চলতি বছর শুক্রবার ছিল দশেরা উৎসব। সেই উপলক্ষ্যে উত্তরপ্রদেশের বিজনোরে মঞ্চস্থ হয়েছিল রামলীলা। রামলীলার মঞ্চে রাম নাম করতে করতেই প্রাণ হারালেন অভিনেতা।

প্রকৃতপক্ষে শ্রীরামচন্দ্রের বনবাসের দৃশ্য চলছিল। রাজা দশরথ তাঁর পারিষদ সুমন্ত্র (মতান্তরে সুমন্ত) -কে নির্দেশ দিচ্ছেন রামকে বনবাস থেকে ফিরিয়ে আনার জন্য। রাজাজ্ঞায় সুমন্ত্র রামকে ফিরিয়ে আনতে গেলেও রাম তাঁর প্রতিশ্রুতি পালনের জন্য ফিরলেন না। ফলে সুমন্ত্রকে খালি হাতে ফিরতে হয়। সুমন্ত্রকে খালি হাতে ফিরতে দেখে আকুল দশরথ বুঝতে পারেন, রাম ফেরেননি। দশরথের ভুলের জন্য রামকে বনবাসে যেতে হয়েছে, তা মানতে না পেরে বৃদ্ধ রাজা শোকে কাতর হয়ে ক্রমাগত ‘রাম’ নাম করতে থাকেন। দৃশ্যের এই অংশে দশরথকে চিৎকার করে রামের নাম নিতে শোনা যাবে। কিন্তু এখানেই ঘটে যায় অঘটন। রামের নাম চিৎকার করে বলতে গিয়ে মঞ্চেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন দশরথের চরিত্রাভিনেতা রাজেন্দ্র সিং (Rajendra Singh)।

এদিকে দর্শকাসনে বসা দর্শক মুগ্ধ রাজা দশরথের চরিত্রাভিনেতার অভিনয় দেখে। হাততালির তোড়ে চারিদিক মুখরিত। কিন্তু বেশ কিছুক্ষণ কেটে যাওয়ার পরেও রাজেন্দ্র উঠে না দাঁড়ালে তখন সবার সন্দেহ হয়। রাজেন্দ্রকে পরীক্ষা করে দেখা যায়, রামলীলার মঞ্চে তাঁর মৃত্যু হয়েছে। সেই মুহূর্তেই বন্ধ করে দেওয়া হয় রামলীলার পাঠ। প্রয়াত রাজেন্দ্রকে মঞ্চ থেকে তোলার জন্য ছুটে আসেন তাঁর সহ-অভিনেতারা।

বিগত প্রায় কুড়ি বছর ধরে রাজা দশরথের চরিত্রে অভিনয় করেছেন রাজেন্দ্র। তাই হয়তো একসময় দশরথের সাথে নিজের সত্ত্বাকে একাত্ন করতে পেরেছিলেন তিনি। শিল্পীর মৃত্যু ঘটল শিল্পের আঙিনায়। রাজেন্দ্রর মৃত্যুতে তাঁর গ্রাম জুড়ে নেমে এসেছে শোকের ছায়া।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media