Hoop News

Special Train: রথযাত্রা উপলক্ষে মহা ধুমধাম পুরীতে, বিশেষ ট্রেন চালাবে রেল কর্তৃপক্ষ

রথযাত্রায় যারা পুরী যাবেন বলে ভেবেছেন? তাদের জন্য দারুন সুযোগ নিয়ে এল রেল। আগামী ৭ জুলাই হচ্ছে রথযাত্রা আর ১৬ই জুলাই উল্টো জানানো হচ্ছে যে রথযাত্রা উপলক্ষে প্রায় ৩১৫ টি বিশেষ ট্রেন চালানো হবে। রথযাত্রা উপলক্ষে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয় পুরীতে। আর সেই জন্য অনেক সময় ট্রেনে টিকিট পাওয়া যায় না। যাত্রীদের সাথে কোনো রকম ভাবেই কোন অসুবিধা না হয়, তাই পুরীতে যেতে সেই জন্যই এই ব্যবস্থা করা হয়েছে। ইস্ট কোস্ট রেলওয়ে ফেস্টিভাল স্পেশাল ট্রেন চালাবে উড়িষ্যা প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও বিহারের বিভিন্ন জায়গা থেকে।

রথযাত্রার চারিদিকে লোকে লোকারণ্য, চারিদিকে মহা ধুমধাম হয়, মাঝে একটা সপ্তাহের অপেক্ষা। রথযাত্রা উপলক্ষে পুরীতে কাতারে কাতারে ভক্তের সমাগম হয়। বিভিন্ন রাজ্য থেকে মানুষ আসেন জগন্নাথের পুরীতে রথযাত্রা দেখতে, তাই সেই সব কথা মাথায় রেখেই প্রায় ৩০০ টেরও বেশি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। সারা বছরই পুরীর জগন্নাথ মন্দিরে ভিড় উপচে পড়ে, কিন্তু রথযাত্রা উপলক্ষে স্পেশাল ভাবে ভক্ত সমাগম হয় পুরীতে।

জগন্নাথ, বলভদ্র, সুভদ্রার গুন্ডিচার যাত্রা উপলক্ষে বিশেষ ট্রেন দেওয়া হবে, বাদামপাহাড়, রাউরকেল্লা, দশপল্লা, সোনপুর থেকেও । এছাড়াও এর মধ্যে রয়েছে ভদ্রক, পারাদ্বীপ, কেওনঝাড়, সম্বলপুর, জুনাগড় রোড ও বাংড়িপসি। সূত্রের তরফ থেকে জানানো হয়েছে যে, রথযাত্রা উপলক্ষে প্রচুর মানুষ পুরীতে আসেন, সেই জন্য তাদের কথা মাথায় রেখেই এমন স্পেশাল ট্রেন চালু করা হচ্ছে। শুধু তাই নয়, টিকিট কাউন্টার এবং ট্রেন ইনফরমেশন সিস্টেম সহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হবে।

সূত্রের খবর অনুযায়ী, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এ নিয়ে বৈঠক করেছেন। যাত্রীরা যাতে যেতে পারেন সেদিকে বিশেষ নজর দেওয়া হবে, অন্যদিকে উড়িষ্যায় প্রথমবার বিজেপি সরকার এসেছে, তাই মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝিও তার দুই ডেপুটি বিজেপি একাধিক শীর্ষ নেতার সঙ্গে দেখা করে পুরীর রথযাত্রা দেখতে যাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

Related Articles