Hoop News

Ration Card: রেশন কার্ডে এসেছে ভুল তথ্য! মোবাইল থেকেই করে নিন সংশোধন, জেনে নিন পদ্ধতি

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

তাই এই রেশন কার্ডটিকে সময়ে সময়ে আপডেট রাখা এবং কিছু ভুল থাকলে তা সংশোধন করা জরুরি। পাশাপাশি আপনি যদি এরকম কিছু সংশোধন করে থাকেন বা নতুন রেশন কার্ডের জন্য আবেদন করে থাকেন, তাহলে তার স্ট্যাটাস চেক করাটাও জরুরি। তবে অনেকেই ভাবেন যে এই কাজ শুধুমাত্র স্থানীয় প্রশাসনিক অফিসে গিয়েই করা যাবে। তাহলে এই ভাবনা এবার ঝেড়ে ফেলার সময় এসে গেছে। কারণ এখন বাড়িতে বসেই রেশন কার্ডের যাবতীয় কাজ করা সম্ভব। এখন একনজরে দেখে নিন কিভাবে বাড়িতে বসেই করবেন এইসব কাজ।

এর জন্য প্রথমেই আপনাকে খাদ্য ও সরবরাহ বিভাগের ওয়েবসাইট https://epds.nic.in/-এ ঢুকতে হবে। সেখানে ‘Ration Card Correction’ অপশনটিতে ক্লিক করতে হবে। তারপর সেখানে একটি নতুন পেজ খুলে যাবে। যেই পেজে আপনাকে আপনার রেশন কার্ড নম্বর সহ আধার কার্ডের নম্বরটি দিতে হবে। তারপরে ক্লিক করতে হবে ‘Search’ অপশনে। এবার যে পেজ খুলবে, তাতে রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য দেখতে পাবেন। সেখানে আপনি আপনার ভুল তথ্যটি সংশোধন করতে পারবেন। সব হয়ে গেলে’ Submit-অপশনে ক্লিক করতে হবে। তাহলেই কাজটি হয়ে যাবে।

এবার জেনে নিন রেশন কার্ডের স্ট্যাটাস চেক করার পদ্ধতি। এটির জন্যও প্রথমে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে ‘Check Status of Ration Card Application’ অপশনে ক্লিক করে ফরম নম্বর সিলেক্ট করুন। এবার মোবাইল নম্বর বসিয়ে Captcha Code দিয়ে সার্চ করুন। সেখানেই রেশন কার্ড সংশোধনের আবেদন পত্রের সম্পূর্ণ স্ট্যাটাস দেখতে পাবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা