whatsapp channel

Ration Card: বাড়িতে বসেই করা যাবে রেশন কার্ডের যাবতীয় সংশোধন, জেনে নিন সহজ পদ্ধতি

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

Advertisements

তাই এই রেশন কার্ডটিকে সময়ে সময়ে আপডেট রাখা এবং কিছু ভুল থাকলে তা সংশোধন করা জরুরি। পাশাপাশি আপনি যদি এরকম কিছু সংশোধন করে থাকেন বা নতুন রেশন কার্ডের জন্য আবেদন করে থাকেন, তাহলে তার স্ট্যাটাস চেক করাটাও জরুরি। এখন একনজরে দেখে নিন কিভাবে বাড়িতে বসেই করবেন এইসব কাজ।

Advertisements

■ রেশন কার্ড সংশোধনের পদ্ধতি: এর জন্য প্রথমেই আপনাকে খাদ্য দপ্তরের ওয়েবসাইট (food.wb.gov.in)-তে গিয়ে Ration Card সিলেক্ট করে Apply for Correction in the Existing Ration Card অপশনে ক্লিক করুন। এবার মোবাইল নম্বর বসিয়ে দিলেই রেশন কার্ডের বিস্তারিত তথ্য সামনে আসবে। সেখানে ‘Form-5’ অপশনে ক্লিক করে রেশন কার্ডের যা কিছু সংশোধন করার প্রয়োজন সঠিকভাবে লিখে দিন। এরপর সেই সংশোধিত ডকুমেন্ট আপলোড করুন। এরপর Next অপশনে ক্লিক করে Get OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেটি নির্দিষ্ট স্থানে বসিয়ে Submit করলেA0ই সংশোধনের প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

Advertisements

■ রেশন কার্ডের স্ট্যাটাস চেক করার পদ্ধতি:
এটির জন্যও প্রথমে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে ‘Check Status of Ration Card Application’ অপশনে ক্লিক করে ফরম নম্বর সিলেক্ট করুন। এবার মোবাইল নম্বর বসিয়ে Captcha Code দিয়ে সার্চ করুন। সেখানেই রেশন কার্ড সংশোধনের আবেদন পত্রের সম্পূর্ণ স্ট্যাটাস দেখতে পাবেন।

Advertisements

■ ই-রেশন কার্ড ডাউনলোড করার পদ্ধতি: এটি করতে হলে শুরুতেই খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এবার ‘E Ration Card’ অপশনে ক্লিক করে পরের পেজে ‘Click to Download E Ration Card’ অপশনে ক্লিক করুন।এরপর রেশন কার্ড নম্বর বসিয়ে ক্যাপচা কোড লিখে সার্চ করুন। তারপর ‘Download E-Ration Card’ অপশনে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে আয়নার রেশন কার্ডটি।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা