Bengali SerialHoop Plus

Sanghashri Sinha: শরীর নিয়ে কটাক্ষ, স্বামীর অমানবিক অত্যাচার, সব ভুলে অভিনেত্রী হওয়ার দৌড়ে সঙ্ঘশ্রী

নারী প্রকৃতি। অথচ বারবার নারীকে অগ্নিপরীক্ষার সম্মুখীন হতে হয়। নারীকে বারবার চোখে আঙুল দিয়ে দেখানো হয়, তার কোথায় খুঁত। সেলিব্রিটি থেকে সাধারণ মহিলা, প্রায় প্রত্যেকের কাহিনীই এক। অথচ নারীই দিনের শেষে দোষী। কোনো পুরুষ তার প্রতি নোংরা আচরণ করার চেষ্টা করলেও দোষের ভাগী নারীই। একবিংশ শতকে অনেক কিছু পরিবর্তিত হলেও পরিবর্তিত হয়নি চিন্তাধারা। অভিনেত্রী সঙ্ঘশ্রী সিনহা মিত্র (Sanghashri sinha Mitra)-র কন্ঠেও শোনা গেল একই সুর।

একসময় নামী চ্যানেলের এক্সিকিউটিভ প্রোডিউসারের কাজ করেছেন সঙ্ঘশ্রী। কিন্তু চোখে ছিল অভিনেত্রী হওয়ার স্বপ্ন। মালদহের মেয়ে সঙ্ঘশ্রী পড়তে এসেছিলেন কলকাতার আশুতোষ কলেজে। কিন্তু কলেজ লাইফ থেকেই তাঁর অভিনেত্রী হওয়ার স্বপ্নের কথা যাঁরা জানতেন, তাঁরা বলেছিলেন, “চেহারাটা দেখেছিস? ও নাকি অভিনেত্রী হতে চায়!”। দীর্ঘ এগারো বছর একজন পুরুষের সাথে সম্পর্কে ছিলেন সঙ্ঘশ্রী। তাঁর মতে, যে একদিন অপদস্থ করেছে, সে বারবার অপদস্থ করবে। যে একদিন গায়ে হাত তুলেছে, সে রোজ গায়ে হাত তুলবে। মেয়েরা ভাবেন, ভুল করে ফেলেছে। কিন্তু ওটা ভুল নয়, স্বভাব। সঙ্ঘশ্রী মনে করেন, তিনি নিজে সবচেয়ে বড় ভুল করেছিলেন এগারো বছর ধরে সব সহ্য করে ওই বিষাক্ত সম্পর্কে থেকে।

সম্পর্ক থেকে বেরিয়ে আসার পর 2017 সালে মায়ের পছন্দের পাত্রকে বিয়ে করেছেন সঙ্ঘশ্রী। তবে অভিনেত্রী হওয়ার লড়াই ছাড়েননি তিনি। ত্রিশ বছর বয়সে এই লড়াই শুরু করতে গিয়ে পাশে পেয়েছিলেন স্বামীকে যিনি বলেছিলেন বোমান ইরানি (Boman Irani) যদি বিয়াল্লিশ বছর বয়সে অভিনেতা হতে পারেন, তাহলে সঙ্ঘশ্রীও পারবেন। প্রথম সিরিয়াল ছিল ‘প্রেমের কাহিনী’। কাকতালীয় ভাবে সিরিয়ালটির জন্য সিলেক্ট হওয়ার দিন চাকরিতে ইস্তফা দিয়েছিলেন সঙ্ঘশ্রী। তবে তারপরেও বারবার রিজেকশনের সম্মুখীন হয়েছেন তিনি।

জেদ চেপে গিয়েছিল সঙ্ঘশ্রীর। তিনি ভেবেছিলেন, কতবার তাঁকে রিজেক্ট করবে তাঁর বডি টাইপের জন্য! একজন তো কাজ দেবেই। না পেলে খুঁজবেন অন্য সুযোগ। কারণ জীবনের অপর নাম তো সুযোগ খুঁজে স্বপ্নকে সার্থক করা। পরিশ্রম করে নিজের স্থান তৈরি করেছেন সঙ্ঘশ্রী। বর্তমানে বাছাই করে কাজ করেন না তিনি। বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করতে পছন্দ করেন। এই মুহূর্তে ‘নবাব নন্দিনী’ ধারাবাহিকে অভিনয় করছেন তিনি।

whatsapp logo