Hoop News

মাটির নীচে মোটা হীরের খনি! সৌরজগতের এই গ্রহেই রত্ন ভাণ্ডারের খোঁজ পেলেন বিজ্ঞানীরা

অচেনাকে চেনার এবং অজানাকে জানার ইচ্ছা মানুষের দীর্ঘদিনের। বিশেষ করে এই মহাবিশ্বের বিশালতার মধ‍্যে এমন অনেক বিষয়ই আছে যা মানুষের অজানা রয়ে গিয়েছে। বিজ্ঞানীরা প্রতিনিয়ত খুঁজে চলেছেন সেই অজানাকে। একথা তো সকলেই জানেন, পৃথিবী ছাড়াও অন‍্য গ্রহে (Planet) প্রাণের অস্তিত্ব থাকা সম্ভব কিনা তা নিয়ে বিস্তর খোঁজ চলছে। তবে এবারে ভিন গ্রহে প্রাণের নয়, খোঁজ পাওয়া গেল হীরের (Diamond) খনির!

চিনের বেজিংয়ে সেন্টার ফর হাই প্রেসার সায়েন্স অ্যান্ড টেকনোলজি অ্যাডভান্সড রিসার্চের বিজ্ঞানী ইয়ানহাও লিং এবং তাঁর কয়েকজন সহকর্মী একটি গবেষণাপত্রে উল্লেখ করেছেন সৌরজগতের এমন এক গ্রহের কথা, যার অভ‍্যন্তরে নাকি রয়েছে হীরের পুরু পাত। জানেন সেটি কোন গ্রহ? বলা হচ্ছে বুধ (Mercury) গ্রহের কথা।

বিজ্ঞানী ইয়ানহাওয়ের মতে, পৃথিবীর চেয়ে তুলনায় অনেকটা কম হলেও বুধ গ্রহে রয়েছে চৌম্বক ক্ষেত্রের উপস্থিতি। শুধু তাই নয়‌। চৌম্বক ক্ষেত্রের পাশাপাশি বুধ গ্রহে রয়েছে উচ্চ তাপমাত্রা এবং উচ্চ চাপ। এর কারণে এখানে কার্বনের উপস্থিতিও অচিন্তনীয়। এই উচ্চ তাপমাত্রা এবং উচ্চ চাপের কারণে গ্রাফাইট পরিবর্তিত হয় কার্বনে।

বিজ্ঞানীদের মতে, উত্তপ্ত লাভার সমুদ্র ঠাণ্ডা হয়ে শক্ত হয়ে ওঠে। বুধের প্রায় ৪৮৫ কিমি গভীরে হীরের একটি মোটা পাত থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ইয়ানহাও এর মতে, এই পাতটি ১৫ কিমি পর্যন্ত পুরু হতে পারে। তবে সেই হীরে মাটির গভীর থেকে বের করে আনার কোনো উপায়ই এখনো পাওয়া যায়নি। আসলে উচ্চ তাপমাত্রার কারণে মাটির গভীর থেকে ওই হীরে খনন করা অসম্ভব বলেই মত বিজ্ঞানীদের।

Related Articles