Hoop News

বদলে গেল সোনাঝুড়ির হাটের দিনক্ষণ, এই দিনগুলিতে আর খোলা থাকবে না হাট

বাঙালির অন্যতম প্রিয় পর্যটন স্থল শান্তিনিকেতন (Shantiniketan)। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত এই স্থান প্রতি বছর প্রায় সব মরশুমেই পর্যটকদের আকর্ষণ করে। আর শান্তিনিকেতনের অনেক দর্শনীয় স্থানের মধ্যে অন্যতম হল সোনাঝুড়ির হাট (Shonajhuri Hat)। হরেক জিনিসের পসরা সাজিয়ে বসে এই ঐতিহ্যমন্ডিত হাট। গ্রামীণ শিল্পীরা বিক্রি করেন লোকশিল্পের নানান সুন্দর সুন্দর জিনিসপত্র। তবে এবার থেকে আর সপ্তাহের সাত দিন খোলা পাবেন না এই হাট।

আগে সপ্তাহের সাত দিনই খোলা থাকত এই সোনাঝুড়ির হাট। তবে এবার থেকে আর সাত দিন নয়, বরং সপ্তাহে চারদিন করে বসবে এই হাট। জানা গিয়েছে, এবার থেকে সপ্তাহে শুক্র, শনি, রবি এবং সোম এই চারদিন বসবে সোনাঝুড়ির হাট। এই দিনগুলি ছাড়া অন্য দিন বসবে না হাট। এর ফলে মনে করা হচ্ছে, যারা সপ্তাহান্তে ছুটি নিয়ে শান্তিনিকেতনে বেড়াতে আসবেন তাদের জন্য বেশ সুবিধা হবে।

এর আগে শোনা গিয়েছিল, অন্যত্র সরে যাবে সোনাঝুড়ির হাট। জঙ্গল যাতে ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য জায়গা চিহ্নিতকরণের কাজ করা হচ্ছিল বন দফতরের তরফে। এমনকি এও মনে করা হয়েছিল, জায়গা ঘিরে দেবে বন দফতর। তবে এবার জানা গেল, এখনই কোথাও সরছে না সোনাঝুড়ির হাট। ভন দফতরের তরফে বলা হয়েছে, হাট বসলেও যাতে জঙ্গলের ক্ষতি না হয় সেদিকে দেখতে হবে।

বন দফতরের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, জঙ্গল রক্ষা করতে হাট কমিটিকেও এগিয়ে আসতে হবে। সপ্তাহের যে তিন দিন সোনাঝুড়ির হাট বন্ধ থাকবে সেই দিনগুলিতে নতুন করে জঙ্গল রক্ষা করার কাজ করা হবে। এলাকায় নতুন করে গাছ বসানোর পাশাপাশি কেউ যাতে খোয়াই থেকে মাটি তুলে নিয়ে যেতে না পারে তার চেষ্টা করা হচ্ছে। নিয়ম ভাঙলে নেওয়া হবে কঠোর ব্যবস্থাv।

Related Articles