whatsapp channel

Lifestyle: আধুনিক গৃহবধূদের জন্য কাটারি ছাড়াই নারকেল ছাড়ানোর সহজ টিপস

যারা সদ্য রাঁধুনি হয়ে রান্নাঘরের ভার পেয়েছেন তাদের কাছে কাটারি দিয়ে নারকেল ছাড়ানো ভীষণ ঝক্কির ব্যাপার। কিন্তু কয়েকটি সহজ স্টেপ ফলো করলেই আপনি নারকেল ছাড়াতে পারবেন কাটাই ছাড়াই। প্রথমে বাজার…

Avatar

Advertisements
Advertisements

যারা সদ্য রাঁধুনি হয়ে রান্নাঘরের ভার পেয়েছেন তাদের কাছে কাটারি দিয়ে নারকেল ছাড়ানো ভীষণ ঝক্কির ব্যাপার। কিন্তু কয়েকটি সহজ স্টেপ ফলো করলেই আপনি নারকেল ছাড়াতে পারবেন কাটাই ছাড়াই।

Advertisements

প্রথমে বাজার থেকে কিনে আনতে হবে, একটি তাজা নারকেল। তারপর এবার নারকেলটা গরম জলে মিনিট পাঁচেক ভিজিয়ে রাখুন। কিছু সময় পর গরম জল থেকে তুলে নারকেলের গা ঘষে পরিষ্কার করে নিন। এটা হাত দিয়ে বা সুতির কোনো কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। ভালো ভাবে পরিষ্কার হয়ে গেলে জলে ধুয়ে, রোদে শুকিয়ে নিন ভালো করে। নারকেলে যেন জল না লেগে থাকে এটা খেয়াল রাখবেন।

Advertisements

এরপর ওভেনে ৪০ ডিগ্রিতে প্রি হিট করে নারকেল দিয়ে দিতে হবে নারকেল। এভাবে এক মিনিট রাখতে হবে। এর পর ওভেন থেকে বের করে নারকেলের ছোবড়া হাতে করেই ছাড়িয়ে নিতে পারবেন।

Advertisements

ছোবড়া ছাড়ানোর পর সারা রাত ফ্রিজে রেখে দিন নারকেল অন্তত ১২ ঘন্টার জন্যে। নারকেল জমে যাওয়ার পর হাতুড়ি দিয়ে ঠুকলেই সহজেই ভেঙে যাবে নারকেল।

Advertisements

যারা নতুন রাধুনি হয়েছেন, তারা যদি এমন ছোট ছোট টিপস ফলো করতে চান, তাহলে অবশ্যই আমাদের পাতায় চোখ রাখুন। আর এইভাবে আপনারা যদি খুব ভালো করে টোটকা গুলো ফলো করতে পারেন, তাহলে প্রতিদিনের রান্নাবান্নায় বা জীবন-যাপনে কোন অসুবিধা হবে না।

whatsapp logo
Advertisements