whatsapp channel

ত্বকের সৌন্দর্য বাড়ানোর পাঁচটি প্রাকৃতিক উপায়

সুন্দর, মখমলে, মসৃণ ত্বক কে না চায়। তবে বর্তমান পরিস্থিতিতে অনেকের মুখেই নানান রকমের সমস্যা দেখা যায়। বাইরের অতিরিক্ত পলিউশন মানসিক চাপ স্ট্রেস ইত্যাদির জন্য মুখের চেহারাই বদলে যায়। এর…

Avatar

HoopHaap Digital Media

সুন্দর, মখমলে, মসৃণ ত্বক কে না চায়। তবে বর্তমান পরিস্থিতিতে অনেকের মুখেই নানান রকমের সমস্যা দেখা যায়। বাইরের অতিরিক্ত পলিউশন মানসিক চাপ স্ট্রেস ইত্যাদির জন্য মুখের চেহারাই বদলে যায়। এর জন্য অনেকেই বাজার চলতি অনেক নামিদামি ক্রিম ব্যবহার করে থাকেন সেই সমস্ত ক্রিম থেকে নিজেকে বিরত রেখে যদি প্রাকৃতিক উপাদানকে বেছে নেন তাহলে খুব সহজেই মসৃণ, মখমলে ত্বকের অধিকারী হতে পারবেন।

১) মধু: মধু ত্বককে মসৃণ করতে সাহায্য করে। প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে দু চামচ কাঁচা দুধ, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ম্যাসাজ করুন। ত্বক পরিষ্কার করতে এটি খুব সাহায্য করে।

২) চালের গুঁড়ো: সপ্তাহে অন্তত দুবার চালের গুঁড়োকে স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন। দু চামচ চালের গুঁড়ো, এক চামচ বেসন, তিন চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিন মুখের মধ্যে ঘষে ঘষে লাগিয়ে নিন।

৩) বেসন: বেসন ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। ত্বকের ওপরে থাকা মরা কোষ দূর করতে সাহায্য করে বেসন। প্রতিদিন স্নান করার আগে কাঁচা দুধের মধ্যে বেসন মিশিয়ে মাখতে পারলে ত্বক অনেক ভালো থাকবে।

৪) কফি পাউডার: শীতকালে কফির কাপে চুমুক দিতে কে না ভালোবাসে, কিন্তু আপনি কি জানেন কফি আপনার ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান? দু’চামচ কফি পাউডার, চা চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিন মুখের মধ্যে ঘষে ঘষে লাগান। ত্বকের মরা কোষ দূর করে ত্বককে সুন্দর করতে সাহায্য করে কফি।

৫) আটা: ঘরে থাকার সাধারণ আটা যা দিয়ে আমরা রুটি খেয়ে থাকি সেই আটাও ত্বকের জন্য খুব উপকারী একটি উপাদান। ত্বক মসৃন করতে সাহায্য করে আটা। দু চামচ চালের গুঁড়ো, দু’চামচ আটা, প্রয়োজন অনুযায়ী কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিন ত্বকের মধ্যে ঘষে ঘষে লাগিয়ে নিন।

উপরিউক্ত পাঁচটি উপাদানের মধ্যে যেকোনো একটি নিয়মিত করতে পারলেই আপনার ত্বক ভীষণ ভালো পরিষ্কার হবে। ত্বকে কোন রকম দাগ থাকবেনা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media