Hoop Life

আজ চৈত্র সংক্রান্তি, জেনে নিন কি কি করলে ভগবানের কৃপায় সংসারে ফিরবে সুখ-স্বাচ্ছন্দ্য

আর একদিন পরই বাংলা বছরের নতুন দিন শুরু হতে চলেছে। পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে সাদরে আগমন জানাবার পালা। বছরের ১২ টি সংক্রান্তির মধ্যে চৈত্রসংক্রান্তি হলো একটি অন্যতম সংক্রান্তি। বছরের শেষ দিন টিকে কিভাবে পালন করতে হয় জেনে নিন তার নিয়ম কানুন। এইদিন চড়কের মেলা বসে নানা জায়গাতেই। আজকের দিনে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে-

চৈত্র সংক্রান্তির দিন কোনরকম আমিষ খাবার খাওয়া যাবেনা। আজকের দিনে সাত্বিক খাবার গ্রহণ করা উচিত।

এই দিন সকাল বেলা ঘুম থেকে উঠে স্নান সেরে বা যদি সম্ভব হয় গঙ্গায় স্নান করে নিয়ে বছরের প্রথম দিনটিকে নতুন করে শুরু করার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করা উচিত। এদিন সমস্ত অলসতা ত্যাগ করা উচিত।

এইদিন গরীব মানুষকে দান করা উচিত অথবা আপনার বাড়িতে যদি উঠে আসে তাহলে অবশ্যই তাকে মিষ্টিমুখ করিয়ে তারপরে তাকে বিদায় দেবেন। চৈত্রসংক্রান্তির দিন কাউকেই বাড়িতে এলে খালি হাতে বা শুধু মুখে ফেরানো উচিত নয়, এতে ভগবান রুষ্ট হন।

চৈত্র সংক্রান্তির দিন কথা কম বলা উচিত। বিশেষ করে মাথা ঠান্ডা রাখতে পারলে সবচেয়ে ভালো হয়। এইদিন কম কথা বলা উচিত কারণ বেশি কথা বললে অনেক সময় আমাদের রাগ প্রকাশ পেয়ে যায়। তাই এই দিন কোনোভাবেই কারোর প্রতি রাগ প্রকাশ করা উচিত না কাউকে মনে কষ্ট দেওয়া আজকের দিনে উচিত নয়।

whatsapp logo