Hoop StoryHoop Viral

Viral: ‘দু-বছরে কি শিখেছিস?’ শিক্ষিকার প্রশ্নে ‘কাঁচাবাদাম’ গান গেয়ে শোনালো ছাত্র, ভাইরাল ভিডিও

“ওরা বড় হচ্ছে কিন্তু বড় মানুষ হচ্ছে না”। কারা? ওই যে ছোটদের দল। করোনা অতিমারীতে বিভিন্ন দুর্দশায় কাবু হয়ে যাদের দিকে ঘাড় ফেরানোরও সময় বা সুযোগ কোনোটাই পাননি বড়রা। অকালে সোশ্যাল মিডিয়ার কবলে পড়ে গিয়েছে ওই একরত্তির দল। স্কুল বন্ধ থাকায় অনলাইন পড়াশোনা বাধ্য হয়েই চালু করতে হয়েছিল বিশিষ্ঠ বর্গদের। তারই ফলস্বরূপ অবুঝ ছোটদের জীবনে চলে এসেছে এক অদেখা বিপত্তি।

অতি সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে নেটপাড়ায়। সেখানে দেখা যাচ্ছে একটি ছোট বাচ্ছাকে। তার কাছে প্রশ্ন ছিল বিগত দুবছরে বাড়িতে বসে সে কি শিখেছে? উত্তর এসেছে একটি অতিপরিচিত গানের মাধ্যমে। ‘বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম’। পুরো গানটাই প্রায় মুখস্থ ওই একরত্তির।পিছন থেকে ভেসে আসছিল একগুচ্ছ হাসির শব্দ। অনলাইনে ভিডিও কলের পড়াশোনা এখন ইনস্টাগ্রামের ভাইরাল রিল ভিডিওতে যে পৌঁছে গিয়েছে এটাই তার জীবন্ত প্রমাণ।

ভিডিওটি পেয়ে নেটপাড়ার এক অংশ বেশ হাসি-মজার মাধ্যমে মেনে নিয়েছেন। কিন্তু অন্য অংশ একদমই খুশি হতে পারেননি। কেউ কেউ তো ছোটদের প্রতি হওয়া অন্যায়টাকে নিজেরাই স্বীকার করে নিয়েছেন, “ওদের ভবিষ্যত বিগড়ে দেওয়ার কাজ আমরা প্রত্যেকেই দায়িত্ব সহকারে করেছি, করে চলেছি। ওদের পড়াশোনার মান উন্নত করতে হবে। ওরা বড় হচ্ছে কিন্তু বড় মানুষ হচ্ছে না।”

বলা বাহুল্য, খেতে বসেও ওদের এখন স্মার্টফোন চাই। স্মার্টফোন না হলে ওদের কান্না থামেনা। এমনকি গল্প বই গুলোও স্মার্টফোন অথবা কম্পিউটারেই সীমাবদ্ধ। বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম এসে, ভিডিও গেমস এসে ছোটদের বাইরে বেরোনোর ইচ্ছেটাকেই ধুলোয় মিশিয়ে দিয়ে গেছে। নতুন প্রজন্মের কাছে স্মার্টফোনের সাথে সাথে সোশ্যাল মিডিয়া আশীর্বাদ হলেও একদিক থেকে দেখতে গেলে অভিশাপও বটে। বিগত দু বছরে করোনার সাথে সাথে সোশ্যাল অতিমারীর শিকার হয়েছে ছোটরা।

Related Articles