whatsapp channel

পুজোর আগেই চরম দুর্যোগের আশঙ্কা, ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘গতি’

কয়েক মাস কেটে গেলেও আমফানের ক্ষতটা এখনও ভারত ও বাংলাদেশের মানুষদের মনে দগদগে ঘায়ের মত হয়ে রয়েছে। সেই ঘা এখনও শুকায়নি। তারই মধ্যে নতুন ঘূর্ণিঝড় ‘গতি’ আছড়ে পড়তে পারে বাংলাদেশে,…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

কয়েক মাস কেটে গেলেও আমফানের ক্ষতটা এখনও ভারত ও বাংলাদেশের মানুষদের মনে দগদগে ঘায়ের মত হয়ে রয়েছে। সেই ঘা এখনও শুকায়নি। তারই মধ্যে নতুন ঘূর্ণিঝড় ‘গতি’ আছড়ে পড়তে পারে বাংলাদেশে, এমনটাই পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদরা। জানা গিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে যার মধ্যে একটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে, যা পুজোর আগেই আছড়ে পড়তে পারে বাংলাদেশের বুকে।

Advertisements

এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘গতি’। যার গতিবেগ কত হবে, তা এখন থেকেই বলে দেওয়া বেশ মুশকিল। তবে পুজোর আগে পদ্মাপারে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়লে ক্ষতিগ্রস্ত হতে পারে শেখ হাসিনার দেশ। এমন আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

Advertisements

জানা গিয়েছে, সদ্য শেষ হওয়া সেপ্টেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিকের তুলনায় ৩৩.১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর সেই একই পূর্বাভাস রয়েছে চলতি অক্টোবরেও। এমনকি এই মাসে আরও বেশি বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে এই ক্ষতির প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে কিনা, তা এখনও জোর দিয়ে বলা যাচ্ছে না।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media