whatsapp channel
Hoop StoryHoop Viral

মসুর ডালের ওপর রবীন্দ্রনাথের ছবি, অসামান্য নজির গড়লেন ডায়মন্ড হারবারের ছেলে শুভেন্দু

ভারতবর্ষের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে নানান রকম প্রতিভা। আর এই সমস্ত প্রতিভাকে একবার প্রতিষ্ঠা করতে পারলেই কেল্লা ফতে। সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে মুসুরডালের ওপরে শুধুমাত্র রবীন্দ্রনাথের ছবি নয়, ভারতের মানচিত্র একে জাতীয় সম্মান নিয়ে এসেছে এক যুবক। আর এই ঘটনাটি ঘটেছে আমাদের খোদ পশ্চিমবঙ্গে। এত বড় ভারতবর্ষের মধ্যে যখন এই ক্ষুদ্রতম পশ্চিমবঙ্গের একটি আরো ছোট জায়গা থেকে যখন কোনো ছেলের নাম এমনভাবে সকলের কাছে বন্দিত হয় তখন পশ্চিমবঙ্গবাসী হিসাবে আপনার জন্য বেশ গর্ব হওয়ার কথা।

সব সময় যে মানুষকে পড়াশোনা করেই নিজের পায়ে দাঁড়াতে হবে বা সকলের কাছে পরিচিত হবে এমনটা নয়। পড়াশোনার পাশাপাশি নানান রকম এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিজকেও গুরুত্ব দেওয়া উচিত। অন্তত ভাইরাল হওয়া এই যুবকের গল্প তাই বলে। ডায়মন্ড হারবারের এক জায়গায় থাকা শুভেন্দু নিজের প্রতিভাবলে ছোট্ট একটি মুসুরডালের ওপরে ভারতের মানচিত্র বা রবীন্দ্রনাথ ঠাকুর একে সকলকে বেশ তাক লাগিয়ে দিয়েছেন।

ডায়মন্ড হারবারের ফটিকচাঁদ কলেজে এই ছাত্রের নাম শুভেন্দু হালদার। তার বাড়ি ডায়মন্ড হারবারে চাঁদনগর। করোনার আবহে, এর জন্য আপাতত কলেজে পড়াশোনা বন্ধ, তাই হাতে রয়েছে অনেকটাই সময়। সেই সময়কে কাজে লাগিয়েছেন শুভেন্দু। শুধু মুসুর ডাল নয় আঁকার জন্য বেছে নিয়েছেন তিনি ধান, গম এমনকি নানান রকম ডাল। গত ১৩ ই ফেব্রুয়ারি তিনি ইন্ডিয়া বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড থেকে জানতে পারেন যে তার এই ছবিটি মনোনীত হয়েছে। পিতা পেশায় রাজমিস্ত্রি, মা বাঁধেন বিড়ি, তিন ভাইয়ের সংসারে শুভেন্দু হল মেজো ছেলে। যে বাড়িতে নুন আনতে পান্তা ফুরায় সেই বাড়িতে সুদূর বিদেশ থেকে আসছে শংসাপত্র এবং মেডেল।

whatsapp logo