Hoop Life

Tulsi Vastu Tips: কেন একাদশীতে তুলসীকে জল দেওয়া উচিত নয়!

জ্যোতিষশাস্ত্র অনুসারে, একটি পিতলের পাত্রে জল ভরে, ৪-৫ টি তুলসী পাতা যোগ করে এবং এটি আলাদা করে রাখুন। এটি সারা রাত রেখে দিন এবং সকালে প্রবেশ দরজায় জল ছিটিয়ে দিন। এটি নেতিবাচকতাকে আপনার ঘর থেকে বার করে দেবে এবং এতে ইতিবাচকতা থাকতে দেবে। বৃহস্পতিবার তুলসী গাছে কাঁচা দুধ দিলে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে। আপনার ঘর সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠবে। সব দিন তুলসী গাছে জল দেওয়া যায়না। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

কেন একাদশীতে তুলসীকে জল দেওয়া উচিত নয়- ধর্মীয় বিশ্বাস অনুসারে, কথিত আছে যে, একাদশীতে বিষ্ণুর শালগ্রামের সঙ্গে দেবী তুলসীর বিয়ে হয়েছিল।এটাও বিশ্বাস করা হয় যে, একাদশীতে দেবী তুলসী উপোষ করেন এবং এই দিনে জল নিবেদন করলে উপোষ ভেঙে যায়।

কেন রবিবার ও একাদশীর দিনে তুলসী গাছে জল দেওয়া উচিত নয়-

তুলসী গাছটি হিন্দু ধর্মের সবচেয়ে পবিত্র উদ্ভিদ হিসাবে পরিচিত। এটি প্রায় প্রতিটি ভারতীয় হিন্দু বাড়িতে পাওয়া এই গাছ। এটি বিশ্বাস করা হয় যে, এই গাছের সাথে, দেবী লক্ষ্মী বাড়িতে বাস করেন। এর সাথে ভগবান বিষ্ণুও ঘরে আশীর্বাদ করেন। তুলসীকে আমাদের শরীরের জন্যও বেশ উপকারী বলে মনে করা হয়। কারণ এর বেশ কিছু ঔষধি গুণ রয়েছে, যা আমাদের শরীরকে সুস্থ করতে সাহায্য করে। এছাড়াও, বাস্তুশাস্ত্রে এই উদ্ভিদটিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। শাস্ত্র মতে, বাড়িতে তুলসী লাগিয়ে প্রতিদিন জল দেওয়ার প্রথা প্রাচীনকাল থেকেই চলে আসছে। তবে এমন কিছু দিন আছে যখন তুলসী গাছে জল দেওয়া নিষিদ্ধ। এই দিন হল রবিবার এবং একাদশীর দিন। এমনটা বিশ্বাস করা হয় যে, রবিবার বা একাদশীর দিনে তুলসী গাছে জল দিলে আপনার জীবনে ঘনিয়ে আসতে পারে নানান সমস্যা। তুলসী গাছের জলে আখের রস মিশাতে পারেন, অনেকেই জলের সঙ্গে দুধ মিশিয়ে তারপর তুলসী গাছে ঢালে, তবে শুধুমাত্র দুধ নয় আখের রস কিন্তু আপনার জন্য অনেক শুভ বার্তা বয়ে আনবে।

কেন রবিবারে তুলসী গাছে জল দেওয়া উচিত নয়-

হিন্দু ধর্মাবলম্বীরা সকল প্রকার ধর্মীয় ও শুভ কাজে তুলসী গাছ ব্যবহার করে থাকে। প্রতিদিন তুলসী গাছে জল দেওয়া বেশ উপকারী বলে মনে করা হয়। প্রতিদিন সকালবেলা উঠে পুরষ্কার কাপড়ে তুলসী গাছে জল দেওয়া উচিত কিন্তু জানেন কি কোন দিন তুলসী গাছে জল দেওয়া উচিত নয়? রবিবার জল দেওয়া উচিত নয়, এর কারণ, বিশেষজ্ঞরা মনে করেন , মা তুলসী রবিবার ভগবান বিষ্ণুর জন্য উপোস করেন এবং এই দিনে জল নিবেদন করলে তার উপবাস ভেঙে যায়। এইজন্য রবিবার তুলসী গাছের গোড়ায় জল দেওয়া একেবারেই উচিত নয়।
বাস্তু বিশেষজ্ঞরা এমনটাও বলছেন, আপনি যদি রবিবারে তুলসী গাছে জল নিবেদন করেন, তাহলে নেতিবাচক শক্তি আপনার বাড়িতে বাস করবে। এর কারণে আপনি জীবনে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন এবং দেবী লক্ষ্মীও ক্রুদ্ধ হতে পারে, এটি আপনার জীবনে অর্থনৈতিক সংকট ঘনিয়ে আসতে পারে।

জেনে নিন কিভাবে বাস্তু মেনে আপনি তুলসী গাছ আপনার বাড়িতে রোপন করবেন-

প্রথমত, বাস্তু অনুযায়ী, তুলসী গাছ রাখার সবচেয়ে উপযুক্ত জায়গা হল পূর্ব দিক অর্থাৎ সকালের রোদ যেখানে খুব সুন্দর ভাবে ঝলমল করে বারান্দায়, ছাদে, জানলার কাছে একটি পরিষ্কার টবের মধ্যে তুলসী গাছ রোপন করুন।

দ্বিতীয়তঃ, এছাড়া বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, গৃহের উন্নতির জন্য উত্তর-পূর্ব দিকেও রাখতে পারেন।

তৃতীয়ত, বাড়িতে কখনো জোড় সংখ্যায় তুলসী গাছ রাখবেন না অর্থাৎ একটি, তিনটি, পাঁচটি, সাতটি এমন বিজোড় সংখ্যায় গাছ রাখুন।

চতুর্থত,যেখানে তুলসী গাছটির রোপন করছেন তার আশেপাশে ডাস্টবিন, ঝ্যাঁটা, জুতো বা এই ধরনের কোন জিনিস যেন না থাকে।

পঞ্চমত, বাড়িতে কখনোই তুলসী গাছ শুকনো অবস্থায় রাখবেন না, যদি শুকিয়ে যায়, তৎক্ষণাৎ তা কেটে ফেলুন।

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক