whatsapp channel

Lifestyle: এই ৩ ব্যায়াম নাক ডাকার সম্প্রতি মিটিয়ে দেয় চিরতরে

আমাদের রোজকার দিনযাপন করতে গেলে হাজারো সমস্যার সম্মুখীন হয় থাকি আমরা। তার মধ্যে যেমন ঘরের কিছু সমস্যা রয়েছে, তেমনই আবার বাইরের কিছু সমস্যা আমাদেরকে নানাভাবে বিরক্ত করে। তবে বেডরুমের কিছু…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আমাদের রোজকার দিনযাপন করতে গেলে হাজারো সমস্যার সম্মুখীন হয় থাকি আমরা। তার মধ্যে যেমন ঘরের কিছু সমস্যা রয়েছে, তেমনই আবার বাইরের কিছু সমস্যা আমাদেরকে নানাভাবে বিরক্ত করে। তবে বেডরুমের কিছু সমস্যা আমাদের দিনযাপনকে শক্ত করে তোলে। আর তেমনই একটি রোজকার সমস্যা হল নাক ডাকার সমস্যা। এই সমস্যা যার হয় সে অতটা টের পায়না। তবে বেডরুমে এই সমস্যা যার আছে তার সঙ্গী কিন্তু এতে বিরক্ত হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে পাশে শুয়ে কেউ নাক ডাকলে সারারাত ঘুমের সর্বনাশ হয়।

এবার অনেকেই এই সমস্যা থেকে শয্যাসঙ্গীকে মুক্তি দিতে চান। এত জন্য অনেক চিকিৎসকের শরণাপন্ন হন অনেকেই। তবে কয়েকটি ব্যায়াম থেকেই এই সমস্যা দূর হতে পারে। তার জন্য প্রথমে জানতে হবে যে এই সমস্যা কেন হয়। নাকের ভেতর নিঃশ্বাস চলাচল না হলে যেমন এই সমস্যা হয়, তেমনই গলার পিছন দিকে আলজিভের দিকের টিস্যু কোনও কারণে অত্যধিক ঢিলে হয়ে গেলে, এমন সমস্যা হয়। এখন একনজরে দেখে নিন যে কোন কোন ব্যায়াম নাক ডাকা থেকে মুক্তি দিতে পারে।

● ধনুরাসন: এই আসনটি যেমন নাক ডাকার সমস্যা কমিয়ে দেয়, তেমনই এই আসন থেকে আরো অনেক শারীরিক উপকার পাওয়া যায়। এই আসন করতে হলে উবু হয়ে শুয়ে পড়ুন। তারপর পিছন থেকে দুটি পা’কে পিঠের কাছে এনে হাত দিয়ে গোড়ালির কাছে চেপে ধরুন। তারপর শরীরকে ধনুকের মতো যতটা সম্ভব বাঁকিয়ে রাখুন অন্তত একমিনিট। সারাদিনে এমনটা ৫ বার করলেই মিকবে উপকার।

● ভুজঙ্গাসন: এই আসনটি করলেও নাক ডাকার সমস্যা দূর হয়। এই আসন করতে হলে প্রথমে উবু হয়ে শুয়ে পড়ুন। তারপর কোমর থেকে পা অবধি মাটিতে স্পর্শ করে রাখুন। এবার ধীরে ধীরে মাথা তুলুন। হাত দুটিকে মাটির সঙ্গে চেপে রেখে মাথা যতটা সম্ভব তুলে অন্তত একমিনিট থাকুন। এভাবে পাঁচবার করলেই মিলবে উপকার।

● ভ্রমরী প্রাণায়াম: এই প্রাণায়াম করলেও নাক ডাকার সমস্যা নিয়ন্ত্রণে আসে। এর জন্য প্রথমে পদ্মাসনে বসুন এবং শিরদাঁড়া সোজা রাখুন। এবার ধীরে ধীরে অনেকক্ষন ধরে নিঃশ্বাস নিন। তারপর মুখ দিয়ে ভ্রমরের মতো শব্দ করে নিঃশ্বাস ছাড়ুন। এই প্রাণায়াম করলে অনেক মানসিক সমস্যাও দূর হয়।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। যেকোনো শারীরিক সমস্যায় আগে চিকিৎসকের পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা