whatsapp channel
Hoop Life

চুল পড়ার সমস্যা থেকে চিরতরে মুক্তি, বাড়িতেই বানিয়ে ফেলুন আয়ুর্বেদিক হেয়ার অয়েল

মাথা ভর্তি কালো চুল কেনা পছন্দ করে, কিন্তু পরিবেশ দূষণ চিন্তা -ভাবনা ইত্যাদির জন্য মাথার চুল ক্রমশ কমে যাচ্ছে। নারী-পুরুষ নির্বিশেষে এই একই সমস্যার সম্মুখীন হচ্ছেন। ঘরোয়া কতগুলি উপাদান ব্যবহার করে একটি তেল বানিয়ে সহজেই আপনি এর হাত থেকে বাঁচতে পারেন। জেনে নিন কিভাবে এই তেলটি তৈরি করবেন –

তেলটি তৈরি করতে প্রয়োজন যে কোনো ভালো ব্র‍্যান্ডের নারকেল তেল, কালো জিরে, কারি পাতা, জবা ফুল, পেঁয়াজ কুচি করে কাটা, মেথি।

একটি পাত্রে নারকেল তেল নিয়ে কিছুটা গরম করে সব উপকরণ গুলি দিয়ে দিন। বেশ কিছুক্ষন ধরে ফোটানোর পরে একটি ছাকনিতে ছেঁকে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে নেওয়ার পরে একটি কাঁচের পাত্রে রেখে দেন এই ম্যাজিক তেল।

এই তেলটি চুলের জন্য ভীষণ উপকারী। সপ্তাহে ২-৩ দিন শ্যাম্পু করার আগে চুলে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। লাগানোর সময় এর সঙ্গে একটি ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে নিন। নিয়ম করে এই তেলটি ব্যবহার করলে চুলের সব সমস্যার সমাধান হবে। তবে একথাও মনে রাখতে হবে শুধু উপর থেকে পরিচর্যা করলে চুল ভালো থাকে না। শরীরকে ভেতর থেকেও সুস্থ থাকতে হবে। তেল, ঝাল জাতীয় খাবার বর্জন করতে হবে। উপযুক্ত ডায়েট মেন্টেন করতে হবে। থাইরয়েডের কোন সমস্যা থাকলে চুল বেশি পড়ে। তাছাড়া বর্ষাকালেও অনেকেরই চুল বেশি পড়ে যায়।

whatsapp logo