whatsapp channel

Hair Care: হিট দিয়ে চুল ড্যামেজ আর নয়, বিনা খরচায় বাড়িতেই পান পার্লারের মতো স্ট্রেট চুল

চুলেই নারীর সৌন্দর্য, একথা তো বহুল প্রচলিত। রেশমের মতো সিল্কি, কোমল চুল সকল মেয়েরই মনের কামনা। বিশেষ করে স্ট্রেট চুলের (Straight Hair) ট্রেন্ড বিগত কয়েক বছর ধরেই মার্কেট কাঁপাচ্ছে। কিন্তু…

Avatar

Nirajana Nag

চুলেই নারীর সৌন্দর্য, একথা তো বহুল প্রচলিত। রেশমের মতো সিল্কি, কোমল চুল সকল মেয়েরই মনের কামনা। বিশেষ করে স্ট্রেট চুলের (Straight Hair) ট্রেন্ড বিগত কয়েক বছর ধরেই মার্কেট কাঁপাচ্ছে। কিন্তু চুল করাতে হলে পার্লার বা সালোঁতে যেতেই হয়। সেখানে কাঁড়ি কাঁড়ি টাকা খরচ। উপরন্তু প্রচণ্ড হিটে চুল নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকেই। এখানেই শেষ নয়। চুল পার্মানেন্টলি স্ট্রেট করালেও নির্দিষ্ট সময় অন্তর পার্লার ভিজিট করতেই হয় স্ট্রেট চুলের যত্নের জন্য। এই করতে গিয়ে বেশ অনেক গুলো টাকাই খরচ হয়ে যায়। তবে স্ট্রেট চুল পাওয়ার ইচ্ছা হলে সবসময় যে পার্লারে গিয়ে হিট দিয়েই চুল স্ট্রেট করতে হবে এমন কোনো মানে নেই। সম্পূর্ণ প্রাকৃতিক কিছু উপকরণ দিয়ে নিখরচায় বাড়িতেই চুল স্ট্রেট করা যায়। আর হিট থেকে চুল ড্যামেজ হওয়ার ভয়ও থাকবে না।

চুলের মূল উপাদান হল প্রোটিন এবং কেরাটিন। আর প্রোটিনের উৎকৃষ্ট উৎস হল দুধ। এতে থাকা প্রোটিন চুলকে মজবুত তো করেই, নরমও রাখে। শ্যাম্পুর পরে এক চামচ মধুর সঙ্গে দুধ মিশিয়ে চুলে স্প্রে করে, দশ মিনিট রেখে ধুয়ে ফেললে চুল কোমল হবে। প্রথম বার স্প্রে ব্যবহারের পর থেকেই চুল স্ট্রেটও হবে। এছাড়া পাতিলেবুর রসও চুল স্ট্রেট করতে সাহায্য করে। নারকেলের দুধের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে চুলে লাগিয়ে রাখতে হবে। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিতে হবে।

Hair Care: হিট দিয়ে চুল ড্যামেজ আর নয়, বিনা খরচায় বাড়িতেই পান পার্লারের মতো স্ট্রেট চুল

কলা চুলের পক্ষে কতটা উপকারী তা অনেকেই জানেন। দুটো পাকা কলা চটকে তার মধ্যে দু চামচ মধু, দই এবং অলিভ অয়েল মিশিয়ে একটি প্যাক তৈরি করতে হবে। চুলে লাগিয়ে রাখার পর ঘন্টা খানেক পরে ধুয়ে ভালো করে শ্যাম্পু করে ফেলতে হবে। কলা রুক্ষ, শুষ্ক চুলকে মোলায়েম করতে সাহায্য করে। চুল স্ট্রেটও করে।

ডিমের সঙ্গে অলিভ অয়েল ভালো করে মিশিয়ে চুলে এক ঘন্টা লাগিয়ে রেখে ভালো করে শ্যাম্পু করে নিতে হবে। চুল স্ট্রেট হবে সহজেই। অলিভ অয়েলের মধ্যে আধ কাপ অ্যালোভেরা জেল, স্যান্ডালউড অয়েল, রোজমেরি অয়েল মিশিয়ে দু ঘন্টা চুলে লাগিয়ে রাখতে হবে। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। পার্লারের স্ট্রেটনিংকেও হার মানাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই