Hoop Life

Health Tips: সাধারণ সর্দিকাশি থেকে লিভারের রোগ, এই পাতাতেই পালাবে সব অসুখ

গ্রামবাংলার আনাচে কানাচে এমন অনেক গাছগাছালি রয়েছে যেগুলির উপকারী গুণ সম্পর্কে জানলে অবাক হয়ে যেতে হয়। এমন কিছু কিছু গাছ পাতা রয়েছে যেগুলির ঔষধি গুণও অবিশ্বাস্য। এর মধ্যে অন্যতম হল কালমেঘ পাতা (Kalmegh Leaves), যা বহু যুগ ধরে ব্যবহার হয়ে আসছে। সাধারণ অসুখ বিসুখ থেকে শুরু করে শরীরের বড়সড় রোগেও অদ্ভূত কাজ করে কালমেঘ। কী কী উপকারিতা রয়েছে এই পাতার?

লিভারের অসুখে ম্যাজিকের মতো কাজ করে কালমেঘ পাতা। নিয়মিত অতিরিক্ত মদ্যপান করলে লিভারের ভয়ানক ক্ষতি হয়। ফ্যাটি লিভারের মতো মারাত্মক রোগ হতে পারে অতিরিক্ত মদ্যপান করলে। এছাড়া বিভিন্ন রোগে কড়া ওষুধও খেতে হয়। সেক্ষেত্রেও লিভারের ক্ষতি হয়। কালমেঘ পাতার রস এসব ক্ষেত্রে দারুণ লিভার টনিক হিসেবে কাজ করে। এছাড়া জ্বর, সর্দিকাশিতেও খুব ভালো কাজ দেয় কালমেঘ। এই পাতার রসের ঔষধি গুণ সর্দি জ্বর থেকে দ্রুত মুক্তি পেতে সাহায্য করে।

চিকিৎসকরা বলেন, কালমেঘ পাতায় রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা, প্রদাহ নাশক এবং অ্যান্টি অক্সিডেন্টের মতো গুণ। হার্টের সুরক্ষাও করে কালমেঘ পাতা। শরীরে রক্তপ্রবাহ সচল রাখে এই পাতা। তাই হার্টের রোগ সারাতে কালমেঘ পাতা খুব কার্যকরী। এই পাতা রক্তকে পরিশুদ্ধ করে। শরীরে ব্লাড সুগারের পরিমাণ কম রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে কালমেঘ।

কালমেঘ পাতায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট এর মতো গুণ ত্বকের নানান সমস্যাতেও দারুণ কাজ করে। পেটে কৃমি হলে কালমেঘ পাতার রস অব্যর্থ। খালি পেটে এক সপ্তাহ ধরে নিয়মিত কালমেঘ পাতার রস খেলে পেটের কৃমি দূর হয়। তবে কালমেঘ পাতার রস খুবই তেতো হয়। তাই রস খেয়েই এক চামচ মধু খেয়ে নিলে মুখ থেকে তিতকুটে ভাব দূর হয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles